Alexa ভারতের পেস-স্পিন সামলাতে প্রস্তুত বাংলাদেশ: মুমিনুল

ভারতের পেস-স্পিন সামলাতে প্রস্তুত বাংলাদেশ: মুমিনুল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০০ ১৩ নভেম্বর ২০১৯   আপডেট: ১৯:১৪ ১৩ নভেম্বর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

আন্তর্জাতিক টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে রাত পোহালেই ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। বিশ্বের অন্যতম শক্তিশালী দল ভারতের হোম কন্ডিশনে তাদের বিপক্ষে লড়তে মোটেও ভীত নন টাইগারদের নতুন অধিনায়ক মুমিনুল হক। বরং ভারতের বোলিং আক্রমণের সামনে নিজেদের প্রমাণ করতে তার দল মুখিয়ে আছে বলেই জানালেন তিনি।

পুরোপুরি ‘নির্ভার’ হয়ে মাঠে নামতে চান মুমিনুল। তিনি মনে করেন, কোনো চাপ ছাড়াই সিরিজ শুরু করবে টাইগাররা। যার ফলে আপসেট ঘটানোর দারুণ একটি সুযোগও থাকবে তাদের সামনে। ‌প্রথম টেস্টে নামার আগে মুমিনুল বলেন, ‌আমি মনে করি এটা আমাদের জন্য একটি সুযোগ। যখন আপনি বিশ্বের সেরা দলের বিপক্ষে খেলতে নামবেন যারা তিন বিভাগেই শক্তিশালী, সেখানে যদি ভালো করেন সেটা একটি সুযোগ তৈরি করে দেবে। আসলে আমাদের এই ম্যাচ জেতার জন্য আমাদের তেমন কোন চাপ বা প্রত্যাশা নেই। আমরা আমাদের সর্বোচ্চটা দিয়ে খেলার চেষ্টা করবো।

ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে টেস্টে অপ্রত্যাশিতভাবে হেরে যায় বাংলাদেশ। অপরদিকে ভারতের মাটিতে ভারতীয় বোলারদের কাছে নাকানিচুবানি খেয়েছে দক্ষিণ আফ্রিকা। স্পিননির্ভর ভারত দেখেছে পেসারদের দাপট। সে কথা ভুলে যাননি মুমিনুল। বরং দেশটির পেস ও স্পিন আক্রমণের পরীক্ষা নিতে প্রস্তুত তার দল।

তিনি বলেন, আমি সবসময় বর্তমান সম্পর্কে ভাবতে চাই। অতীত কিংবা ভবিষ্যৎ নয়। ভারত এমন একটি দল যারা বিভিন্নভাবে আপনাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে। আপনি এটা বলতে পারবেন না যে তারা দক্ষিণ আফ্রিকাকে শুধু স্পিন বোলিং দিয়ে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলো। হয়তো তারা আমাদের স্পিন বোলিং দিয়ে চ্যালেঞ্জ জানাবে। কিন্তু আমরা ভারতের পক্ষ থেকে স্পিন ও পেস-দুটোরই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আছি। অবশ্যই এটা আমাদের জন্য একটি কঠিন চ্যালেঞ্জ হতে যাচ্ছে। কিন্তু এটার মুখোমুখি হওয়ার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।

দলে সাকিব-তামিম না থাকলেও তিনি মনে করেন না দলের প্রস্তুতিতে কোনো ঘাটতি আছে। তিনি বলেন, আমি মনে করি না আমাদের প্রস্তুতিতে কোন ঘাটতি আছে। আপনি যদি আমাদের স্কোয়াড দেখেন-দলের ৮ জন ক্রিকেটার সম্প্রতি বেশ কিছু ৪ দিনের ম্যাচ খেলেছে। গত ৫-৬ মাসে আমি ৮ থেকে ১০টা চারদিনের ম্যাচ খেলেছি। খেলোয়াড়দের প্রত্যেকেই ম্যাচের মধ্যে ছিলো। তাই আমি মনে করি না এটা কোন সমস্যা হবে।

তবে সাকিব-তামিমের অভাবের কথা লুকাননি তিনি। তিনি আরো বলেন, হ্যাঁ, এটা কঠিন হবে (সাকিব-তামিমকে ছাড়া)। কিন্তু এটা নিয়ে খুব বেশি ভাবার কোন সময় নেই। সাকিব ভাই দুইজন ক্রিকেটারের সমান। সাকিব ও তামিম ভাই নেই মানে তিনজন ক্রিকেটারের অভাব। কিন্তু আমাদের সামনে এগুতে হবে।

ডেইলি বাংলাদেশ/এম