ভারতের পাশে আমেরিকা থাকার নিশ্চয়তা নেই: বোল্টন

ভারতের পাশে আমেরিকা থাকার নিশ্চয়তা নেই: বোল্টন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫১ ১২ জুলাই ২০২০  

আমেরিকার সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন

আমেরিকার সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন

লাদাখের গালওয়ান নিয়ে চীন-ভারত যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হলে ভারতের পাশে আমেরিকা থাকার নিশ্চয়তা নেই বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

গালওয়ানে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চীনের সীমান্ত উত্তেজনা প্রসঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। সেই খবর রোববার প্রকাশ করেছে আনন্দবাজার অনলাইন।

চীনের সঙ্গে জাপান, ভারত-সহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশের সম্পর্কের অবনতি রয়েছে। চীনের সঙ্গে আমেরিকার সম্পর্কও ভালো নয়। কিন্তু ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক যথেষ্টই ভালো। এতে ডোনাল্ড ট্রাম্প কি ভারতের পক্ষ নেবেন?

এ প্রশ্নের উত্তরে বোল্টন বলেন, ট্রাম্প ভারতকেই সমর্থন করবেন কোনো নিশ্চয়তা নেই। তাকে ভারত-চীনের পরিস্থিতি নিয়ে হয়তো অবগত করা হয়েছে। তবে ট্রাম্পের কাছে ইতিহাসের কোনো গুরুত্ব নেই। তাছাড়া চীন-ভারত সংঘর্ষ সম্পর্কে ট্রাম্প কতটা ধারণা রাখেন তা নিয়ে সন্দেহ আছে।

সাক্ষাৎকারে বোল্টন বলেন, জানি না উনি (ট্রাম্প) কার পক্ষ দেবেন। আমার মনে হয় না, উনি নিজেও সেটা ভালো করে জানেন। তবে আমার ধারণা ট্রাম্প চীনের সঙ্গে ভূকৌশলগত সম্পর্কের উপরই বেশি জোর দেবেন। বিশেষ করে ব্যবসার ক্ষেত্রে।

আসন্ন নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনকে ঘিরে সব কিছুই নির্ভর করছে। নির্বাচনে ট্রাম্প বিজয়ী হলে তার করণীয় আন্দাজ করা মুশকিল। তবে ট্রাম্প চীনের সঙ্গে ব্যবসায়িক চুক্তিতে জোর দিতে পারেন বলে ধারণা বোল্টনের।

ডেইলি বাংলাদেশ/এমকেএ