ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা

ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৩ ৯ জুলাই ২০২০   আপডেট: ১৬:২৫ ৯ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের সামরিক বাহিনীতে ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। যারা এগুলো ব্যবহার করছেন তাদের এসব সোশ্যাল মিডিয়া থেকে নিজেদের অ্যাকাউন্টগুলো ডিলিট করে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

নিষিদ্ধ করা এই অ্যাপগুলোর মধ্যে ফেসবুক, ইন্সটাগ্রাম, টিকটক, পাবজি, টিন্ডার, ট্রু কলার, কাউচ সার্ফিং, ডেইলি হান্টের মতো জনপ্রিয় সব অ্যাপও রয়েছে।

এইসব অ্যাপের মাধ্যমে ভারতীয় সেনাদের স্পর্শকাতর তথ্য পাচার হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

এর আগে চীনের সঙ্গে সীমান্ত বিরোধের জের ধরে চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে দেশটির কেন্দ্রীয় সরকার। এবার সেনাদের সামাজিক যোগাযোগমাধ্যম, ই-কমার্সসহ মোট ৮৯টি অ্যাপ ব্যবহার না করার নির্দেশ দেয়া হলো।

ভারতের সেনাবাহিনীর মোট সদস্য প্রায় ১৩ লাখ। তাদের প্রত্যেককেই জরুরি ভিত্ততে এইসব অ্যাপগুলো ডিলিট করতে বলা হয়েছে। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে সব অ্যাপ ডিলিট করার নির্দেশ দেয়া হয়েছে।

ভারতীয় একটি সংবাদমাধ্যম বলছে, আগেও এইসব অ্যাপের মাধ্যমে শত্রুপক্ষের কাছে ডাটা পাচার হয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। তাই এবার কড়া নির্দেশিকা দেয়া হয়েছে। অ্যাপ ডিলিট না করলে কড়া ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করে দিয়েছে ভারতীয় সেনা।

অতীতে একাধিকবার চীন ও পাকিস্তানের গোয়েন্দাদের টার্গেট হয়েছে ভারতীয় সেনার অফিসাররা। এইসব অ্যাপ ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই তাদের টার্গেট করা হয়েছে বারবার। তাই শেষমেশ এমন কড়া সিদ্ধান্ত নিল মোদি সরকার।

ডেইলি বাংলাদেশ/মাহাদী