ভারতকে ১৬৫ রানে গুটিয়ে লিড নিলো কিউইরা

ভারতকে ১৬৫ রানে গুটিয়ে লিড নিলো কিউইরা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০৭ ২২ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

ভারতের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম ইনংসে লিড নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে স্বাগতিক নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ভারতকে ১৬৫ রানে অলআউট করে দেয় নিউজিল্যান্ড। এরপর নিজেদের ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৫ উইকেটে ২১৬ রান করেছে কিউইরা। ফলে ৫ উইকেট হাতে নিয়ে ৫১ রানে এগিয়ে নিউজিল্যান্ড।

প্রথম দিন বৃষ্টির কারণে মাত্র ৫৫ ওভার খেলা হয়েছিলো। বৃষ্টির সঙ্গে নিউজিল্যান্ড বোলারদের দাপটে ৫ উইকেটে ১২২ রান করেছিলো টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামা ভারত। শেষ ৫ উইকেটে আজ মাত্র ৪৩ রান সংগ্রহ করতে সক্ষম হয় সফরকারীরা।

আগের দিনের ১২২ রান নিয়ে ব্যাট করতে নামে ভারতের দুই অপরাজিত ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে রিশাভ পান্ট। স্কোরবোর্ডে ১০ রান যোগ হতেই ফিরে যান রিশাভ (১৯। দলীয় ১৪৩ রানের মাথায় ভারতের একমাত্র আশা দেখাতে থাকা রাহানেকে ফেরত পাঠান এদিন তাণ্ডব চালানো সাউদি। 

শেষের দিকে মোহাম্মদ শামির ২০ বলে ২১ রানের ইনিংসের সুবাদের দেড়শ পেরোয় ভারতের ইনিংস। শেষ পর্যন্ত ৬৮.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৬৫ রান তোলে ভারত। কিউইদের হয়ে চারটি করে উইকেট নেন কাইল জেমিসন ও টিম সাউদি। 

মধ্যাহ্ন-বিরতির আগ মুহূর্তে নিজেদের ব্যাটিং শুরু করে নিউজিল্যান্ড। ১১তম ওভারে ভারতকে উইকেট শিকারের আনন্দের ভাসান পেসার ইশান্ত শর্মা। ওপেনার টম লাথামকে ১১ রানে আউট করেন তিনি। এরপর আরেক ওপেনার টম ব্লান্ডেল ও অধিনায়ক কেন উইলিয়ামসন ৪৭ রানের জুটি গড়েন। এই জুটিতেও ভাঙন ধরান ইশান্ত। ৪টি চারে ৩০ রান করে ফেরেন ব্লান্ডেল।

দলীয় ৭৩ রানে দ্বিতীয় উইকেট পতনের পর ক্রিজে উইলিয়ামনের সঙ্গী হন শততম টেস্ট খেলতে নামা রস টেইলর। উইকেটের সঙ্গে দ্রুত মানিয়ে নিয়ে নিউজিল্যান্ডের রানের চাকা সচল করেন উইলিয়ামসন-টেইলর। চা-বিরতির আগ পর্যন্ত অবিচ্ছিন্নই ছিলেন তারা। হাফ-সেঞ্চুরির দোরগোড়ায় ছিলেন উইলিয়ামসন। তবে ভারতের ১৬৫ রানকে টপকে বিচ্ছিন্ন হন উইলিয়ামসন-টেইলর।

হাফ-সেঞ্চুরির কাছাকাছি গিয়ে ইশান্তের তৃতীয় শিকার হয়ে ৪৪ রানে থামেন টেইলর। তৃতীয় উইকেটে ৯৩ রান তুলে দলকে লিড এনে দেন উইলিয়ামসন-টেইলর।

টেস্ট ক্যারিয়ারের ৩২তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেয়া উইলিয়ামসন সেঞ্চুরির দিকেই হাঁটচ্ছিলেন। তবে নাভার্স-নাইন্টিতে পৌঁছানোর আগেই থেমে যান উইলিয়ামসন। ১১টি চারে ১৫৩ বলে ৮৯ রান করে মোহাম্মদ শামির শিকারে পরিণত হন উইলিয়ামসন।

দিনের শেষভাগে নিউজিল্যান্ডের আরো একটি উইকেটের পতন ঘটে। সেটি নিয়েছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। ১৭ রান করা হেনরি নিকোলসকে শিকার করেন অশ্বিন। তবে দিন শেষে উইকেটরক্ষক বিজে ওয়াটলিং ১৪ ও কলিন ডি গ্র্যান্ডহোম ৪ রানে অপরাজিত আছেন। 

৩১ রানে ৩ উইকেট নিয়ে ভারতের  সফলতম বোলার ইশান্ত শর্মা। 

সংক্ষিপ্ত স্কোর:
ভারত ইনিংস: ১৬৫/১০, ৬৮.১ ওভার (রাহানে ৪৬, আগারওয়াল ৩৪, জেমিসন ৪/৩৯)।
নিউজিল্যান্ড ইনিংস : ২১৬/৫, ৭১.১ ওভার (উইলিয়ামসন ৮৯, টেইলর ৪৪, ইশান্ত ৩/৩১)।

ডেইলি বাংলাদেশ/এম