Alexa বড় ভাই সেজে ‘ঘুষখোর’ ভূমি কর্মকর্তাকে ধরলেন ডিসি

বড় ভাই সেজে ‘ঘুষখোর’ ভূমি কর্মকর্তাকে ধরলেন ডিসি

সাতক্ষীরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৩৪ ১৮ অক্টোবর ২০১৯   আপডেট: ১০:৩৭ ১৮ অক্টোবর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বড় ভাই সেজে ‘ঘুষখোর’ ভূমি সহকারী কর্মকর্তা মোকলেস আলীকে ধরেছেন সাতক্ষীরার ডিসি এসএম মোস্তফা কামাল। এক ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে মোবাইলের মাধ্যমে ডিসি কাছে ঘুষ চান ওই ভূমি কর্মকর্তা। 

এ ঘটনায় বৃহস্পতিবার বিকেলে মোকলেসকে সাময়িক বরখাস্তের নির্দেশ দেন ডিসি। মোকলেস আলী সাতক্ষীরা সদরের ধুলিহর ইউপির ভূমি সহকারী কর্মকর্তা হিসেবে কর্মরত। 

ভুক্তভোগী জানান, বৃহস্পতিবার দুপুরে তিনি ও তার বাবা ধুলিহর ইউপির ভূমি অফিসে জমির মিউটেশন করতে যান। এ জন্য নির্ধারিত ফি এক হাজার ১৭০ টাকার জায়গায় পাঁচ হাজার টাকা ঘুষ চাওয়া হয়। অনেক অনুরোধের পরও পাঁচ হাজারের এক টাকা কমে কাজ হবে না বলে সাফ জানিয়ে দেন মোকলেস। তিনি দালাল জুয়েলকে দেখিয়ে দেন।

এ সময় ভুক্তভোগী সাতক্ষীরার ডিসি এসএম মোস্তফা কামালের কাছে মোবাইলে ঘুষ চাওয়ার বিষয়টি জানান। ডিসি ভুক্তভোগীকে তার বড় ভাই পরিচয়ে ওই ভূমি কর্মকর্তার সঙ্গে কথা বলিয়ে দিতে বলেন। ওই ভুক্তভোগী মোকলেস আলীর কাছে নিজের ফোনটি দিয়ে বড় ভাইয়ের (ডিসি) সঙ্গে একটু কথা বলতে বলেন। 

ডিসি নিজেকে ওই ভুক্তভোগীর বড় ভাই পরিচয় দিয়ে বলেন, ভাই চার হাজার টাকা নেন, আমরা গরীব মানুষ, কাজটি করে দেন। উত্তরে মোকলেস আলী বলেন, ঠিক আছে দেখবো। 

তিনি আরো জানান, এর পরপরই সেখানে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামানকে পাঠিয়ে দেন ডিসি। ভূমি অফিসে গিয়ে ঘটনার সত্যতা ও বিভিন্ন কাজে আসা মানুষের সঙ্গে কথা বলে নিয়মিত ঘুষ গ্রহণের বিষয়টি নিশ্চিত হন সহকারী কমিশনার (ভূমি)। পরে অভিযোগের সত্যতা পাওয়ায় মোকলেস আলীকে সাময়িক বরখাস্তের আদেশ দেন ডিসি।  

ডিসি এসএম মোস্তফা কামাল বিষয়টি নিশ্চিত করেছেন। 

১৩ অক্টোবর সাতক্ষীরা রাজস্ব প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের শপথ বাক্য পাঠ করান ডিসিএসএম মোস্তফা কামাল। তিনি জেলাকে দুর্নীতিমুক্ত করার ঘোষণা দেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ