Alexa বড় না ছোট, কেমন চুল রাখা উচিত?

বড় না ছোট, কেমন চুল রাখা উচিত?

অনন্যা চৈ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৫০ ৮ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মানুষের সৌন্দর্য বর্ধনে সবচেয়ে বেশি অবদান কিন্তু চুলের। কেউ স্বীকার করুক অথবা নাই করুক। যারা রূপচর্চায় রীতিমত সময় ব্যয় করেন, তারা অনায়াসে স্বীকার করবে চুলের গুরুত্ব কতখানি। কারো চুল বড় রাখলে আবার কারো চুল ছোট রাখলে, আবার কারো চুলে রঙ আবার কারো কালো থাকলে, মূলত একেক জনের একেক স্টাইলে ভালো লাগে। এখন কে কেমন চুল রাখবে, সেটা নির্ভর করে তার চেহারার ওপর। 

তবে সৌন্দর্য দেখতে গিয়ে আপনি কতখানি সমস্যার সম্মুখীন হচ্ছেন তা কী কখনো ভেবেছেন। অর্থাৎ, আপনি হেয়ার স্টাইল করতে মেয়েদের মতো চুল রেখেছেন, তবে এই স্টাইল যে আপনার কতখানি ক্ষতি করছে তা কী আপনি কখনো ভেবেছেন? চুল বড় থাকলে আপনার সময়ের ক্ষতি, টাকার ক্ষতি, রোগ জীবাণু হওয়ার সম্ভাবনা এমনকি মেধা বিকাশে বাধা হতে পারে। ভাবছেন সেটা কীভাবে?

চুল বড় বা ছোট রাখা একান্তই পাঠকের ব্যক্তিগত সিদ্ধান্ত। তবে তাদের সামান্যতম সহায়ক হতে পারে এই লেখাটি, সে ভাবনা থেকে আজকের প্রসঙ্গ, কেমন চুল রাখা উচিত? 

অনেকের চুল বড় রাখার ঝোঁক বেশি দেখা যায়, আমি কিন্তু ছেলেদের কথাই বলছি। এতে বাড়তি কিছু চাপ আপনাকে পোহাতে হয়। যদিও বা সেটা আমি-আপনি সহজেই বুঝতে পারি না। আর কিছু সমস্যা হয়ে যাতে পারে আপনার শরীরে, যেটা অদূর ভবিষ্যতে গিয়ে হয়ত বুঝতে পারবেন আপনিও। চলুন এই ধরনের সমস্যা হওয়ার আগে জেনে নিই, কেমন চুল রাখা উচিত কেমন নয়।

প্রথমে বলে রাখি, স্বাস্থ্য সচেতন ও সময় বাঁচাতে হলে অবশ্য আপনাকে চুল ছোট রাখতে হবে। তাহলে অনেক কিছু থেকে আপনি উপকৃত হতে পারবেন। কীভাবে সেটা?

আপনার মাথায় চুল কম থাকলে কোথাও বের হওয়ার আগে আপনার সাজগোজের জন্য বাড়তি সময়ের প্রয়োজন হবে না। কারণ, আপনার চুল ছোট, তাই আপনাকে ভাবতেই হবে না, কীভাবে রাখলে চুলে আপনার সৌন্দর্য বৃদ্ধি করবে আবার কীভাবে রাখলে আপনার চুলের স্টাইল পরিপূর্ণ থাকবে। কারণ চুল বড় রাখলে আপনাকে বের হওয়ার আগে অবশ্য চুল পরিপাটি করে বের হতে হবে, তবে চুল ছোট থাকলে এত কিছু ভাবনারই প্রয়োজন নেই। যেমনে আছে তেমনই চলবে। 

এছাড়াও বড় চুল সঠিক যত্ন নিতে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করতে হয়, যা অনেকের জন্য ব্যয়বহুল। বিশ্বের অনেক নামীদামী খেলোয়াড় ও তারকারা চুলের পেছনে এতই অর্থ ব্যয় করেন যে, যা অন্যদের পক্ষে সম্ভব না। আর ছোট চুলে এত কিছুর প্রয়োজনই নেই।

বড় চুলের সঠিক যত্ন নেয়া না হলে অনেক ধরনের রোগ হতে পারে। বিশেষ করে মাথাব্যথা ও মাথায় বিভিন্ন ধরনের চর্ম রোগ দেখা দিতে পারে। যা দীর্ঘ সময় পর আরো বড় আকার ধারণ করতে পারে। এছাড়া বড় চুল শরীর থেকে অনেক পুষ্টি শোষণ করে নেয়। আর ছোট চুলে এত যত্নও নিতে হয় না, রোগ জীবাণু থেকেও রক্ষা পাওয়া যায়। 

মাথায় চুল বেশি থাকলে আপনি নিজেই দেখবেন, মাথা গরম হয়ে গেছে, ঠিক বিপরীতে কম চুল থাকলে দেখবেন মাথায় শীতল বাতাস প্রবাহিত হচ্ছে। মূলত অতিরিক্ত গরম থেকে রক্ষা পেতে হলেও আপনাকে ছোট চুল রাখা উচিত।

বড় চুলের কারণে আপনার মাথা আলো বাতাস ঠিক মত পায় না, আর এই আলো বাতাস ছাড়া যেভাবে কোনো প্রাণী বাঁচতে পারে না, ঠিক তেমনি আপনার মেধাবিকাশে বাধা হয়ে দাঁড়াতে পারে। এটা একটি প্রচলিত ধারণা। 

এসব ধারণা থেকে আপনারা নিশ্চয় বুঝতে পারছেন কেমন চুল রাখা উচিত কেমন নয়। তবে আবারো বলছি, চুল বড় বা ছোট রাখা একান্তই পাঠকের ব্যক্তিগত সিদ্ধান্ত। তবে স্টাইলের চেয়ে সুস্থ জীবন সকলের বেশি প্রয়োজন, তাই লেখাটি কিছু পাঠকের সুবিধার্থে দিয়ে দিলাম। ডেইলি বাংলাদেশের সঙ্গে থাকুন।   

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics