ব্র্যাডম্যানের পাঁচটি অবিশ্বাস্য কীর্তি যা ভাঙা অসম্ভব!

ব্র্যাডম্যানের পাঁচটি অবিশ্বাস্য কীর্তি যা ভাঙা অসম্ভব!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৭ ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:১১ ২৫ ফেব্রুয়ারি ২০২০

ডন ব্র্যাডম্যান

ডন ব্র্যাডম্যান

ক্রিকেটে কিছু কিছু খেলোয়াড় দিন মাস বছর ছাপিয়ে চিরস্মরণীয় হয়ে থাকেন নিজের কর্মগুণে। তেমনই একজন অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান। আজ থেকে ১৯ বছর আগে ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি পৃথিবীর মায়া কাটিয়ে পরপারে পাড়ি জমান এই ক্রিকেটার। এই কিংবদন্তি এমন কিছু অবিশ্বাস্য রেকর্ড করে গেছেন যা ভাঙা শুধু কঠিনই নয়, অসম্ভবও বটে। 

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে সব মিলিয়ে ৫২টি টেস্ট খেলেছেন ব্র্যাডম্যান। এর মাঝে ২৯বার শতক ছুঁয়েছেন। এছাড়াও তার কিছু অবিশ্বাস্য রেকর্ড রয়েছে। এই কিংবদন্তির প্রয়াণ দিবসে চলুন দেখে নেয়া যাক ব্র্যাডম্যানের পাঁচটি অনন্য কীর্তি:

এক প্রতিপক্ষের বিপক্ষে সর্বোচ্চ রান: ইংল্যান্ডের বিপক্ষে ৩৭টি টেস্ট ম্যাচ খেলেন ব্র্যাডম্যান। এ কয়টি ম্যাচেই দলটির বিপক্ষে ৫০২৮ রান করেছেন তিনি! এখন পর্যন্ত কোনো একক প্রতিপক্ষের বিপক্ষে এটাই সর্বোচ্চ রানের রেকর্ড। তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে ইংল্যান্ডের জ্যাক হবস (অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬৩৬ রান) এবং শচীন টেন্ডুলকার (অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬৩০ রান)। তবে দুজনই ব্র্যাডম্যানের তুলনায় ঢের বেশি ম্যাচ খেলেছেন।

ডন ব্র্যাডম্যানঅবিশ্বাস্য গড়: ডন ব্র্যাডম্যানের যে কীর্তির কথা প্রায় প্রতিটি ক্রিকেটপ্রেমীই জানেন তা হলো তার অবিশ্বাস্য গড়। ৯৯.৯৪ গড় নিয়ে টেস্ট ক্যারিয়ার শেষ করেন এই অজি ব্যাটসম্যান। আফসোসের ব্যাপার, ক্যারিয়ারের শেষ ইনিংসে মাত্র ৪ রান করতে পারলেই ১০০ গড় নিয়ে বিদায় নিতে পারতেন তিনি। তবে সে ম্যাচে শূন্য রানে সাজঘরে ফেরেন এই কিংবদন্তি। 

নির্দিষ্ট প্রতিপক্ষের বিপক্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরি: ইংল্যান্ডের বিপক্ষে সবমিলিয়ে ১৯টি সেঞ্চুরি করেছিলেন ডন ব্র্যাডম্যান। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩টি সেঞ্চুরি করেছিলেন।

অনুশীলন করছেন ব্র্যাডম্যানকোনো প্রতিপক্ষের বিপক্ষে সর্বনিম্ন ব্যাটিং গড় ৭৪.৫: ব্র্যাডম্যানের সময়ে ওয়ানডে বা টি-টোয়েন্টির চল ছিল না। সে সময় টেস্ট ক্রিকেট খেলুড়ে দেশ ছিল মোটে পাঁচটি (অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারত)। তবে যাদের বিপক্ষেই খেলেছেন তাদের সবার বিপক্ষেই তার ব্যাটিং গড় কমপক্ষে ৭৪.৫ বা তার বেশি। আধুনিক ক্রিকেটে এমন কিছু প্রায় অসম্ভব একটি ব্যাপার। 

সবচেয়ে দ্রুততম সময়ে ১ থেকে ৬ হাজার রান: ডন ব্র্যাডম্যান তার ক্যারিয়ারে সবচেয়ে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড গড়ার ক্ষেত্রে তৃতীয় হয়েছিলেন। তবে এরপর টানা ৫ হাজারে সবচেয়ে দ্রুততম ছিলেন তিনিই। ৬৯৯৬ রান নিয়ে ক্যারিয়ার শেষ করায় ৭ হাজার রানের রেকর্ডটি আর ছুঁতে পারেননি অজি ব্যাটসম্যান। তবে তার অনন্য সব কীর্তির জন্য তাকে ঠিকই সবসময় স্মরণ করবে ক্রিকেটবিশ্ব। 

ডেইলি বাংলাদেশ/এএল