ব্রিটেনকে বাণিজ্য আলোচনা কঠিন হওয়ার হুঁশিয়ারি ফ্রান্সের

ব্রিটেনকে বাণিজ্য আলোচনা কঠিন হওয়ার হুঁশিয়ারি ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১৫ ১৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৫৪ ১৮ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রিটেন ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর মধ্যে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য আলোচনা কঠিন হওয়ার হুঁশিয়ারি দিয়েছে ফ্রান্স। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্য-ইভস লে দ্রিয়ান এমন আশঙ্কা করে বলেছেন, বাণিজ্য আলোচনায় সুবিধা আদায়ের লক্ষ্যে দুই পক্ষ একে অপরকে ছিঁড়ে ফেলবে।

বিবিসি’র তথ্যানুযায়ী, গত ৩১শে জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ইইউ থেকে বেরিয়ে গেছে ব্রিটেন। তবে বের হয়ে গেলেও দুই পক্ষের মধ্যে বাণিজ্য, কাস্টমস ও অন্যান্য বেশির ভাগ বিষয়েই কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। চলতি বছর শেষ হওয়ার আগে এসব বিষয়ে সমাধানে পৌঁছাবার প্রত্যাশা করছে ব্রিটেন। এর আগে দেশটি মূলত ইইউ’র নীতি মেনে চলবে। আগামী মাসে দুই পক্ষের মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

তবে রোববার মিউনিখে দেয়া এক বক্তব্যে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, প্রত্যাশিত সময়ের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির যে প্রত্যাশা ব্রিটেন করেছে, তা অর্জন করা অত্যন্ত কঠিন হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকার জানিয়েছে, তারা দুই পক্ষের বন্ধুত্বমূলক সহযোগিতার মাধ্যমে চুক্তি করতে চায়। ব্রিটেনের প্রধান ব্রেক্সিট আলোচনাকারী ড্যাভিড ফরেস্ট এ বিষয়ে সোমবার ব্রাসেলসে দেয়া এক বক্তব্যে আরো তথ্য জানানোর কথা রয়েছে। তবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত তার বক্তব্য শুরু হয়নি।

বিবিসি’র এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৬ সালে কানাডার সঙ্গে ইইউ’র করা এক চুক্তির ওপর ভিত্তি করে চুক্তি করতে ইচ্ছুক ব্রিটেন। তবে ২০২১ সালের পর ইইউ’র সঙ্গে কোনো ধরনের নিয়ন্ত্রক প্রান্তিককরণ রাখতে চায় না তারা।

এদিকে, লে দ্রিয়ান রোববার আরো জানান, বাণিজ্য ইস্যু ও দুই পক্ষের ভবিষ্যৎ সমপর্ক নির্ধারণী অন্যান্য বিষয় নিয়ে আলোচনায় একপক্ষ অপরপক্ষকে ছিঁড়ে ফেলার চেষ্টা করবে বলে মনে করেন তিনি। কেননা, আলোচনায় সবাই নিজেদের স্বার্থ রক্ষা করতে চাইবে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/টিআরএইচ