Alexa ব্রিটিশ তেলবাহী জাহাজের গতিরোধের চেষ্টা ইরানের

ব্রিটিশ তেলবাহী জাহাজের গতিরোধের চেষ্টা ইরানের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩৭ ১১ জুলাই ২০১৯   আপডেট: ১৮:৫০ ১১ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পারস্য উপসাগরের হরমুজ প্রণালীর কাছে ইরানের কয়েকটি বোট যুক্তরাজ্যের একটি তেলবাহী জাহাজের পথরোধ করার চেষ্টা করেছিলো বলে অভিযোগ করেছে যুক্তরাজ্য। 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, বুধবার হরমুজ প্রণালীর উত্তর দিকের প্রবেশ মুখে ইরানের ন্যাশনাল গার্ড বাহিনীর বলে ধারণা করা পাঁচটি বোট ব্রিটিশ হেরিটেজ নামক তেলবাহী ট্যাঙ্কারটিকে থামতে বলে। এ ঘটনার পর ব্রিটিশ রয়্যাল নেভীর এইচএমএস মন্ট্রোস নামক একটি যুদ্ধ জাহাজ তার বন্দুকগুলো ওই বোটগুলোর দিকে তাক করে রেডিও মারফত তাদের সতর্ক করলে তারা সরে পড়ে। - খবর বিবিসি

তিনি ইরানের এ কর্মকাণ্ডকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘণ বলে উল্লেখ করেছেন। 

গেল সপ্তাহে জিব্রাল্টার উপকূলে ব্রিটিশ রয়্যাল মেরিন ইরানি সুপার-ট্যাঙ্কার গ্রেস ১ জব্দ করার প্রায় এক সপ্তাহ পর এ ঘটনাটি ঘটল। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই ট্যাঙ্কারটি ইরান থেকে সিরিয়ায় অশোধিত তেল নিয়ে যাচ্ছে সন্দেহে সেটি আটক করে তারা।

এই ট্যাঙ্কার আটকের ঘটনায় ব্রিটেনকে ‘পরিণতি’ ভোগ করতে হতে পারে বলে বুধবার সকালে হুঁশিয়ার করেছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তবে ইরানের পক্ষ থেকে ব্রিটিশ কোন ট্যাঙ্কার আটকানোর চেষ্টার খবর অস্বীকার করা হয়েছে।

ইরানের ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরও কঠোর করে দেশটির ওপর ‘সর্বোচ্চ চাপ’ তৈরির চেষ্টায় তাদের তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনার ওয়াশিংটনের উদ্যোগকে কেন্দ্র করে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও এর মিত্র রাষ্ট্রগুলোর উত্তেজনা তীব্র হয়ে ওঠে।

এসব নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ২০১৫ সালের চুক্তিতে বেঁধে দেওয়া পারমাণবিক তৎপরতার সীমা লঙ্ঘন করতে শুরু করে ইরান। 

মে ও জুনে ইরানের দক্ষিণাঞ্চলীয় জলসীমায় বেশ কয়েকটি তেল ট্যাঙ্কারে হামলা হয়। এসব হামলার জন্য ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র। দায় অস্বীকার করে ইরান। 

গেল মাসে হরমুজ প্রণালীর কাছে যুক্তরাষ্ট্রের একটি নজরদারি ড্রোন গুলি করে ভূপাতিত করে ইরান। এর জবাবে ইরানে বিমান হামলার নির্দেশ দিয়েও শেষ মূহুর্তে সিদ্ধান্ত থেকে সরে যান মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।  

সর্বশেষ হরমুজ প্রণালী ও ইয়েমেন উপকূলের বাব আল-মানডাব প্রণালীতে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর জাহাজগুলোকে সুরক্ষা দেওয়ার জন্য সামরিক জোট গঠনের উদ্যোগ নিয়েছে ওয়াশিংটন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী
 

শিরোনামরাজশাহীতে পাসের হার ৭৬.৩৮% জিপিএ ৫ পেয়েছেন ছয় হাজার ৪২৯ শিরোনামবন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান শিরোনামদিনাজপুরে পাসের হার ৬৭.০৫% জিপিএ ৫ পেয়েছেন চার হাজার ৪৯ শিরোনামসিলেটে পাসের হার ৬৭.০৫% জিপিএ ৫ পেয়েছেন এক হাজার ৯৪ শিরোনামএইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন শিরোনামপ্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলের অনুলিপি হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি শিরোনামসেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক শিরোনামবিজিবি`র সঙ্গে বন্দুকযুদ্ধে দুই মাদক ব্যবসায়ী নিহত শিরোনামহজে যেয়ে এখন পর্যন্ত ৬ বাংলাদেশির মৃত্যু শিরোনাম‘বেনাপোল এক্সপ্রেস’র উদ্বোধন আজ