ব্রণ ও এর দাগ থেকে চিরস্থায়ী মুক্তি দেবে পান, জানুন পদ্ধতি  

ব্রণ ও এর দাগ থেকে চিরস্থায়ী মুক্তি দেবে পান, জানুন পদ্ধতি  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:০৬ ১৯ জুলাই ২০২০   আপডেট: ১৭:৫৬ ১৯ জুলাই ২০২০

ব্রণ থেকে মুক্তি দেবে পান

ব্রণ থেকে মুক্তি দেবে পান

ব্রণ খুবই বিরক্তিকর একটি সমস্যা। যা নিমিষেই ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়। বিশেষ করে তৈলাক্ত ত্বকে এই সমস্যা বেশি দেখা দেয়। নানা কারণে ত্বকে ব্রণের সমস্যা দেখা দিতে পারে। যেমন- অতিরিক্ত মশলাযুক্ত খাবার, পর্যাপ্ত পানি পান না করা, পরিবেশের দূষণ, কেমিকেল পণ্য ব্যবহার করা ইত্যাদি।

নারী-পুরুষ উভয়ই কমবেশি এই সমস্যায় ভুগে থাকেন। গরমের এই সময় ব্রণের সমস্যা বেশি দেখা দেয়। চেহারায় পিম্পল এবং দাগ হওয়া খুবই সাধারণ। তবে চিরস্থায়ী হওয়া দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এগুলো দূর করার জন্য অনেকেই নানান চেষ্টা করে থাকেন। তবে এক্ষেত্রে ব্যবহার করতে পারেন পান পাতা। পান পাতা ব্রণ দূর করার পাশাপাশি ত্বক উজ্জ্বল করতেও সহায়তা করে। জেনে নিন কীভাবে পান পাতা ব্যবহার করবেন- 

> প্রথমে ৩ থেকে ৪টি পান পাতা নিন। ভালোভাবে পরিষ্কার করে পেস্ট বানিয়ে নিন। এর সঙ্গে এক চামচ হলুদ মিশিয়ে ব্রণের উপরে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে কমপক্ষে তিন বার পান পাতার ফেসপ্যাক লাগান। দেখবেন ব্রণ ও এর দাগ উধাও হয়ে গেছে। 

> ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পান পাতার ফেস প্যাক ব্যবহার করতে পারেন। প্যাক তৈরি করতে ৩ থেকে ৪টি পান পাতা পিষে নিন। এর সঙ্গে বেসন, মুলতানি মাটি এবং চন্দন মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি ১০ থেকে ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে দিন। এরপরে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি প্রতিদিন লাগালে মুখ পরিষ্কার হয়। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সপ্তাহে কমপক্ষে তিন বার পান পাতার ফেসপ্যাক লাগান। 

সূত্র: বোল্ডস্কাই

ডেইলি বাংলাদেশ/এএ/এআর