Alexa কে জিতবেন ব্যালন ডি’অর?

সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

কে জিতবেন ব্যালন ডি’অর?

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৩:১৮ ২২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৩:৪৫ ২২ অক্টোবর ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ব্যালন ডি’অরের জন্য সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ভার্জিল ফন ডাইক। কিন্তু পিএসজি ফরোয়ার্ড নেইমারের জায়গা হয়নি ৩০ জনের তালিকায়ও।

২০১৯ সালের এই পুরস্কারের জন্য সোমবার ছয় ভাগে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফ্রান্স ফুটবল। 

গত অগাস্টে মেসি ও রোনালদোকে হারিয়ে উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটি জেতেন লিভারপুলের ফন ডাইক। তবে সেপ্টেম্বরে এই ডাচ ডিফেন্ডার ও পর্তুগিজ তারকা রোনালদোকে পেছনে ফেলে প্রথমবারের মতো ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারটি জেতেন বার্সেলোনা তারকা মেসি। তাই ব্যালন ডি’অরের লড়াইয়েও এই তিন জনের সম্ভাবনাই বেশি।

আগামী ২ ডিসেম্বর প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে এবারের ব্যালন ডি’অর পুরস্কার।

২০১৯ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

সাদি মানে (লিভারপুল), সের্হিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি), ফ্রেংকি ডি ইয়ং (বার্সেলোনা), উগো লরিস (টটেনহ্যাম হটস্পার), দুসান তাদিচ (আয়াক্স), কিলিয়ান এমবাপে (পিএসজি), ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল), ডনি ফন ডি বিক (আয়াক্স), পিয়েরে-এমেরিক আউবামেয়াং (আর্সেনাল), মার্ক-আন্ড্রে টের স্টেগেন (বার্সেলোনা), ক্রিস্তিয়ানো রোনালদো (ইউভেন্তুস), আলিসন (লিভারপুল), মাটাইস ডি লিখট (ইউভেন্তুস), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), জর্জিনিয়ো ভিনালডাম (লিভারপুল), ভার্জিল ফন ডাইক (লিভারপুল), বের্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি), সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার), রবের্ত লেভানদভস্কি (বায়ার্ন মিউনিখ), রবের্তো ফিরমিনো (লিভারপুল), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি), কেভিন ডি ব্রুইনে (ম্যানচেস্টার সিটি), কালিদু কলিবালি (নাপোলি), অঁতোয়ান গ্রিজমান (বার্সেলোনা), মোহামেদ সালাহ (লিভারপুল), এদেন আজার (রিয়াল মাদ্রিদ), মার্কিনিয়োস (পিএসজি), রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি) ও জোয়াও ফেলিক্স (আতলেতিকো মাদ্রিদ)।

শেষ ১০ বারের বর্ষসেরা ফুটবলার:

একীভূত ফিফা ব্যালন ডি’অর

২০১০        লিওনেল মেসি

২০১১        লিওনেল মেসি

২০১২        লিওনেল মেসি

২০১৩        ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৪        ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৫        লিওনেল মেসি

দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার

২০১৬        ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৭        ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৮        লুকা মদ্রিচ

২০১৯   লিওনেল মেসি

ডেইলি বাংলাদেশ/আরএ