নিষেধাজ্ঞা বাতিল, চ্যাম্পিয়ন্স লিগ খেলবে ম্যানসিটি

নিষেধাজ্ঞা বাতিল, চ্যাম্পিয়ন্স লিগ খেলবে ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪৩ ১৩ জুলাই ২০২০   আপডেট: ১৭:৩২ ১৩ জুলাই ২০২০

ম্যানচেস্টার সিটি দল

ম্যানচেস্টার সিটি দল

স্পনসরশিপ রেভিনিউ নিয়ে আর্থিক স্বচ্ছতার নিয়ম ভঙ্গ করায় আগামী দুই মৌসুমের জন্য ম্যানচেস্টার সিটিকে ব্যান করেছিল উয়েফা। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিল ক্লাবটি। সমর্থকদের জন্য খুশির খবর, আপিলে জয়লাভ করেছে ম্যানসিটি। ফলে আগামী মৌসুম থেকেই চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে সিটিজেনরা। 

যেকোনো ক্লাবেরই স্বপ্ন থাকে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলবে। গত কয়েক বছর ধরেই এই টুর্নামেন্টে নিয়মিত খেলে আসছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটি। তবে উয়েফার ব্যানের ফলে দলটির চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্নে বড় ধাক্কা লেগেছিল। এখন অবশ্য স্বস্তির নিশ্বাস ফেলতে পারবে দলটি। 

এর আগে গত ফেব্রুয়ারিতে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচ শুরুর আগে এই ব্যান ঘোষণা করে ফিফা। এই ঘটনায় আকাশ ভেঙে পড়েছিল ম্যানসিটি সমর্থকদের মাথায়। শাস্তি ঘোষণার পরপরই কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসের কাছে এই শাস্তির বিরুদ্ধে আবেদন করে ম্যানচেস্টারের ক্লাবটি। 

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৮-১০ জুন অনলাইনে শুনানি হয়। লিখিত রায় তৈরি করার জন্য আগেই এক মাস সময় চেয়ে নেয়া হয়েছিল। অবশেষে আজ (সোমবার) সেই শুনানির রায় জানায় কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস। ব্যান তুলে নিলেও ম্যান সিটিকে ১০ মিলিয়ন ইউরো ফাইন করা হয়েছে।

আদালতের অফিশিয়াল স্টেটমেন্টবিগত বেশ কয়েক বছর ধরেই আবু ধাবির রয়েল পরিবারের মালিকানাধীন ইংল্যান্ডের এই ক্লাবের বিরুদ্ধে বিভিন্ন নিয়ম ভঙ্গের অভিযোগ ছিল। ২০১৮ সালের নভেম্বরে জার্মানির এক ম্যাগাজিনে ক্লাবের দুর্নীতি সংক্রান্ত কিছু ই-মেইল ও বিভিন্ন নথি প্রকাশিত হয়। এরপরই নড়েচড়ে বসে উয়েফা। জানা যায়, পর্তুগালের একটি হ্যাকার গ্রুপ এই ব্যাপারে ওই ম্যাগাজিনটিকে সহযোগীতা করেছিল। 

ঘটয়ার বিস্তারিত জানতে বিশেষজ্ঞ কমিটি গড়ে তদন্ত শুরু করে উয়েফা। তদন্ত শেষে আগামী দুই মৌসুম ম্যানসিটিকে ইউরোপিয়ান সমস্ত প্রতিযোগিতা থেকে ব্যান করার সিদ্ধান্ত নেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/এএল/আরএস