ব্যাট হাতে সাকিবের অন্যরকম রেকর্ড

ব্যাট হাতে সাকিবের অন্যরকম রেকর্ড

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০৬ ২ জুন ২০২০  

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

বাংলাদেশ জাতীয় দলের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। প্রায় দেড় দশকের দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন তিনি। এর ভেতর ব্যাট অন্যরকম একটি রেকর্ড রয়েছে সাকিবের। বলা যায় এমন রেকর্ডের জন্য পারফরম্যান্সের পাশাপাশি অনেকটা ভাগ্যের সহায়তাও প্রয়োজন। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে ক্রিজে থেকে বাংলাদেশের সর্বোচ্চ জয়ের সাক্ষী এই টাইগার অলরাউন্ডার।

নিজেদের ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত ১৭৪টি আন্তর্জাতিক ম্যাচে জয়লাভ করেছে বাংলাদেশ। এর মধ্যে ৮৮ ম্যাচে পরে ব্যাট করে জিতেছে টাইগাররা। এর মধ্যে রয়েছে ৪ টেস্ট, ১৭ টি-২০ এবং ৬৭ ওয়ানডে ম্যাচ। চার টেস্টের একটি ম্যাচে ইনিংস ব্যবধানে জয় এসেছে। বাকি ৮৭ ম্যাচে ব্যাটিংয়ে থেকে জয় পেয়েছে বাংলাদেশ।

রান তাড়া করে জয় পাওয়া ৮৭ ম্যাচের মাঝে ২৭ ম্যাচেই ক্রিজে ছিলেন সাকিব আল হাসান। এই রেকর্ড নেই আর কারো। তবে জয়ের মুহূর্তে ২৬ ম্যাচে ক্রিজে থেকে এমন রেকর্ডে তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন মুশফিকুর রহিম। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ জয় নিয়ে ব্যাট হাতে মাঠ ছেড়েছেন ১৮ ম্যাচে।

সাধারণত টপ অর্ডারে খেলা ব্যাটসম্যানদের খুব কমই ম্যাচ শেষ করে আসতে দেখা যায়। তবে কঠিন এ কাজটি ৬ বার করতে সক্ষম হয়েছেন ওপেনার তামিম ইকবাল। আরেক ওপেনার ইমরুল কায়েসের এ কীর্তি রয়েছে একবার। 

অন্যান্য টাইগার ব্যাটসম্যানদের মাঝে মোহাম্মদ আশরাফুল ৮ বার জয় নিয়ে ব্যাট হাতে মাঠ ছেড়েছেন। আফতাব আহমেদ এবং নাঈম ইসলামের ৭টি করে ম্যাচে দলের জয় নিয়ে মাঠ ছাড়ার রেকর্ড রয়েছে। 

ডেইলি বাংলাদেশ/এএল