ব্যাট করতে নেমে মরতেও রাজি ছিলাম: ভিভ রিচার্ডস

ব্যাট করতে নেমে মরতেও রাজি ছিলাম: ভিভ রিচার্ডস

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৫৭ ১০ এপ্রিল ২০২০  

ভিভ রিচার্ডস

ভিভ রিচার্ডস

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ভিভ রিচার্ডস। খেলতে নেমে কখনোই হেলমেট ব্যবহার করতেন না তিনি। তার সময়ে বিশ্বের অন্যতম সেরা বিধ্বংসী ব্যাটসম্যান তার একগুঁয়ে স্বভাবের জন্য বিখ্যাত ছিলেন। খেলোয়াড় জীবনে বহু ভয়ংকর বোলারের মুখোমুখি হয়েছেন তিনি। তাও এমন একটা সময়, যখন পিচে কোনো কাভার থাকত না, বাউন্সার দেয়া নিয়েও ছিলো না কোনো বিধিনিষেধ। তবে এই হেলমেট না নিয়ে ব্যাট করতে নামার জন্য ভিভের কোনো আক্ষেপ নেই।

অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসনের সঙ্গে কথা বলতে গিয়ে ৬৮ বছর বয়সি এই ক্যারিবীয় কিংবদন্তি বলেন, ক্রিকেটের ওপর আমার এতটাই আবেগ যে, আমি যা ভালবাসি সেটা করতে গিয়ে প্রাণ গেলেও কিছু মনে করতাম না। আমার বেছে নেয়া পথে হাঁটতে গিয়ে যদি জীবনও চলে যায়, তার চেয়ে ভাল আর কী হতে পারে?

তিনি আরো বলেন, অন্য খেলায়ও যারা জীবন বাজি রেখে নামে তাদের দেখে অনুপ্রাণিত হন তিনি। তিনি বলেন, অন্য পুরুষ বা মহিলা খেলোয়াড়দেরও জীবনের ঝুঁকি নিতে দেখে তাদের ওপর আমার শ্রদ্ধা আরো বেড়ে যেত। ফমুর্লা ওয়ান রেসিং গাড়ি চালাচ্ছে যে, তার চেয়ে ঝুঁকির আর কী হতে পারে? যা শুনে মজা করে ওয়াটসন তাকে মনে করিয়ে দেন, হেলমেট ছাড়া ঘণ্টায় ১৫০ কি.মি. গতিবেগের বলের মুখোমুখি হওয়াও কম কী! 

দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন স্যার ভিভিয়ান রিচার্ডস ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১২১ টেস্টে খেলেছেন। ব্যাট হাতে ৫০.২৩ গড়ে করেছেন ৮৫৪০ রান। পাশাপাশি ১৮৭ ওয়ানডেতে ৪৭ গড়ে ৬৭২১ রান করেছেন তিনি। 

ডেইলি বাংলাদেশ/এম