ব্যাটসম্যান থেকে যেভাবে অলরাউন্ডার হলেন সাইফউদ্দিন

ব্যাটসম্যান থেকে যেভাবে অলরাউন্ডার হলেন সাইফউদ্দিন

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪০ ১ জুন ২০২০  

মোহাম্মদ সাইফউদ্দিন

মোহাম্মদ সাইফউদ্দিন

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম ভবিষ্যৎ ভাবা হয় মোহাম্মদ সাইফউদ্দিনকে। বর্তমানে তাকে অলরাউন্ডার হিসেবেই চেনেন সবাই। তবে ক্যারিয়ারের শুরুর দিকে তিনি ছিলেন একজন ব্যাটসম্যান। সেখান থেকে অলরাউন্ডার হওয়ার গল্প জানিয়েছেন এই ক্রিকেটার। 

সম্প্রতি ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকফ্রেঞ্জিকে দেয়া এক সাক্ষাৎকারে সাইফউদ্দিন বলেন, ‘যদি ছোটবেলা থেকে বয়সভিত্তিক খেলাগুলো দেখেন তাহলে দেখবেন আমি ব্যাটসম্যান হিসেবে খেলেছি। তখন হালকাপাতলা বোলিং করতাম। বলা যায় তখন আমার বোলিংটা ওইরকম দরকার হতো না, আমিও করতাম না। কিন্তু একবার আমার ব্যাটিংয়ের সময়টা খারাপ যাচ্ছিলো। তখন আমি ভাবলাম যে এর পাশাপাশি আমি বোলিংটাও নিয়মিত করতে পারি।’

ক্রিকেটে এই রোল পরিবর্তনের সিদ্ধান্তকে নিজের জন্য আশীর্বাদ হিসেবেই দেখছেন সাইফউদ্দিন। কারণ অলরাউন্ডার হওয়ায় কোনদিন একদিকে খারাপ করলে অন্যদিক দিয়ে পুষিয়ে দেয়ার সুযোগ পাওয়া যায়। 

অলরাউন্ডার হওয়ার পর নিজের আত্মবিশ্বাসও বেড়েছে বলে জানান সাইফউদ্দিন। তিনি বলেন, ‘আমি আগে যখন ব্যাটিং করতাম তখন ভেতরে একটা জড়তা কাজ করতো। মনে হত এই বুঝি আউট হয়ে গেলাম। রান না পেলে তখন কি হবে। বোলিংটা আমার ব্যাটিংয়ে অনেক সাহায্য করেছে। এখন ব্যাটিংয়ে খারাপ করলে আমি বল করে সেটা পুষিয়ে দেবার চেষ্টা করি। আবার বোলিংয়ে খারাপ করলে ব্যাটিংয়ে ভালো করে পুষিয়ে দেবার চেষ্টা করি।’ 

লাল সবুজের জার্সি গায়ে এখন পর্যন্ত ২২টি ওয়ানডে ও ১৫টি টি-টোয়েন্টি খেলেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। এর ভেতর ২২ বার ব্যাট হাতে নেমে সংগ্রহ করেছেন ৩৯৮ রান। এছাড়া বল হাতে দুই ফরম্যাট মিলিয়ে নিজের ঝুলিতে পুরেছেন ৪৫টি উইকেট। 

ডেইলি বাংলাদেশ/এএল