ব্যাংক নোটও কোয়ারেন্টাইনে রাখছে চীন!

ব্যাংক নোটও কোয়ারেন্টাইনে রাখছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৯ ১৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৪:০৪ ১৬ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এতদিন জানা ছিল করোনাভাইরাস প্রাণীর মাধ্যমে সংক্রমিত হয়। তাই এ ভাইরাসে আক্রান্ত ও সন্দেহভাজন ব্যক্তিদের কোয়ারেন্টাইনে (বিচ্ছিন্ন) রাখা হচ্ছে বিশ্বব্যাপী। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানালো, প্রাণীর পাশাপাশি দূষিত পদার্থের মাধ্যমেও ছড়িয়ে যেতে পারে এ ভাইরাস। আর তাই এবার ব্যাংক নোটও কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছে চীন।

রোববার থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইল।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংক নোটগুলো কোয়ারেন্টাইনে রাখার আগে উচ্চ তাপমাত্রা বা আল্ট্রা-ভায়োলেট রশ্মির মাধ্যমে সেগুলো জীবাণুমুক্ত করে নেয়া হচ্ছে। তারপর সেগুলো সিল করে কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে।

রোববার চীনের সেন্ট্রাল ব্যাংকের গভর্নর ফান ইয়াইফেই বলেন, যত তাড়াতাড়ি সম্ভব কাস্টমারদের নতুন ব্যাংক নোট সরবরাহ করার জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে।

গভর্নর জানান, করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহানের জন্য জরুরি ভিত্তিতে চারশ কোটি ইউয়ান (চীনা মুদ্রা) নোট ছাপানোর নির্দেশ দিয়েছে সেন্ট্রাল ব্যাংক।

তিনি বলেন, জনগণের সর্বোচ্চ স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে এই ব্যবস্থা নেয়া হয়েছে। তবে সাম্প্রতিক বছরগুলোতে চীনে মোবাইলে আর্থিক লেনদেন বেড়ে যাওয়ায় সেন্ট্রাল ব্যাংকের এ উদ্যোগ কতটুকু প্রভাব ফেলবে তা নিয়ে সংশয় রয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসে চীনসহ সারা বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৬৯ জনে। শনিবার পর্যন্ত বিশ্বব্যাপী এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৬৯ হাজারেরও বেশি মানুষ। এছাড়া করোনায় সংক্রমিত হয়ে অন্তত ছয়জন চিকিৎসকও প্রাণ হারিয়েছেন।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর সিঙ্গাপুর, জাপান, থাইল্যান্ড, ভারত, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ২৮টিরও বেশি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। মহামারীর আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ এরইমধ্যেই চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ