ব্যতিক্রমী থ্রিটিসি ক্রিকেটেও ব্ল্যাক লাইভস ম্যাটার

ব্যতিক্রমী থ্রিটিসি ক্রিকেটেও ব্ল্যাক লাইভস ম্যাটার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২০ ৯ জুলাই ২০২০  

ব্ল্যাক লাইভস ম্যাটার লোগো সম্বলিত জার্সি

ব্ল্যাক লাইভস ম্যাটার লোগো সম্বলিত জার্সি

চলতি মাসেই অনুষ্ঠিত হতে যাচ্ছে এক ম্যাচে তিন দলের অংশগ্রহণে ব্যতিক্রমী ক্রিকেট টুর্নামেন্ট থ্রিটিসি। ২৪ জন ক্রিকেটারকে নিয়ে হতে যাওয়া এই ম্যাচে থাকবে বর্ণবাদবিরোধী আন্দোলনের স্লোগান 'ব্ল্যাক লাইভস ম্যাটার' (বিএলএম)। তবে থ্রিটিসিতে অন্যান্য খেলাগুলোর মতো ক্রিকেটারদের জার্সিতে এই স্লোগান সম্বলিত কোনো লোগো থাকবে না। বরং অন্য কোনো উপায়ে এই স্লোগানের পক্ষে কাজ করা হবে বলে জানিয়েছেন ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) প্রধান গ্রায়েম স্মিথ। 

মূলত আগেই থ্রিটিসি টুর্নামেন্টের জার্সি প্রস্তুত করে রেখেছে সিএসএ। সেসময় বর্ণবাদবিরোধী আন্দোলন সম্পর্কিত কিছু ছিল না। ফলে স্পন্সরদের লোগো দিয়েই জার্সি তৈরি করে রেখেছিল প্রোটিয়া ক্রিকেট বোর্ড। এরপর আদালতের আদেশে পিছিয়ে যায় থ্রিটিসি টুর্নামেন্ট। চলতি মাসেই এই প্রদর্শনী ম্যাচ আয়োজনের কথা রয়েছে। 

জার্সিতে বিএলএম লোগো না থাকলেও অন্যভাবে এটি সমর্থনের চিন্তা করছে সিএসএ। এ বিষয়ে বোর্ড প্রেসিডেন্ট গ্রায়েম স্মিথ বলেন, আমরা অন্যভাবে বিষয়টির সমাধান করার চিন্তা করছি। এরই মধ্যে কিটের (জার্সি ও ট্রাউজার) প্রিন্ট হয়ে গেছে। আমাদের এখন বের করতে হবে অন্য কোনো উপায়ে বিএলএম ইস্যুকে সমর্থন করা যায় যা এই ধারণাকে কার্যকর করবে। 

চলতি সপ্তাহের শুরুতেই দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিডি আশা প্রকাশ করে বলেছিলেন, বর্ণবাদ ইস্যুতে প্রোটিয়া ক্রিকেটাররা অবশ্যই বিশেষ কিছু করবে। বিশেষ করে দেশের অতীত কিছু ইতিহাসের কথা চিন্তা করে ক্রিকেটাররা তাদের অবস্থান পরিষ্কার করবেন। সে বিষয়ের প্রতি লক্ষ্য রেখে স্মিথ জানিয়েছেন, থ্রিটিসি ম্যাচেই আমরা বর্ণবাদ বিরোধী আন্দোলনের সমর্থনে বিশেষ কিছু করে দেখাবো। 

ডেইলি বাংলাদেশ/এএল