১০৪০ টাকা মণ দরে ধান কিনবে সরকার

১০৪০ টাকা মণ দরে ধান কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৫ ৭ এপ্রিল ২০২০   আপডেট: ২১:১২ ৭ এপ্রিল ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

১ হাজার ৪০ টাকা মণ (২৬ টাকা কেজি) দরে ৬ লাখ টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া সাড়ে ১১ লাখ টন চালও (আতপ ও সিদ্ধ) কেনা হবে।

গত ২ এপ্রিল বোরো সংগ্রহের এই লক্ষ্যমাত্রা ও দাম নির্ধারণ করে খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিট থেকে খাদ্য অধিদফতরের মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

আগামী ২৬ এপ্রিল থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বোরো ধান এবং ৭ মে থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বোরো চাল সংগ্রহ করা হবে। আর মিলারদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ টন চাল, ৩৫ টাকা কেজি দরে দেড় লাখ টন আতপ চাল এবং কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ধান কেনা হবে।

এদিকে গত বছর একই দামে ৪ লাখ টন বোরো ধান এবং ১৪ লাখ টন বোরো চাল সংগ্রহ করছিল সরকার। সরকারি খাদ্য গুদামে মজুত গড়ে তোলার জন্য খাদ্যশস্য সংগ্রহের কাজ খাদ্য অধিদফতরই করে থাকে। সরকারি মজুতের বড় অংশটিই আসে বোরো থেকে। 

সাধারণত খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে অর্থ, বাণিজ্য, কৃষিসহ কয়েকটি মন্ত্রণালয়ের মন্ত্রী-সচিবদের নিয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ও মূল্য নির্ধারণ করা হয়। তবে এবার করোনাভাইরাসের মধ্যে সেই সভা না করেই বোরো সংগ্রহের এই লক্ষ্যমাত্রা ও দাম নির্ধারণ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/জেডআর/এস