বৈরুতে বিস্ফোরণ: ভ্রাম্যমাণ হাসপাতাল বানাচ্ছে জর্ডান

বৈরুতে বিস্ফোরণ: ভ্রাম্যমাণ হাসপাতাল বানাচ্ছে জর্ডান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০০:৩৯ ৭ আগস্ট ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

লেবাননের বৈরুতে বিস্ফোরণের ঘটনায় আহতদের চিকিৎসা দিতে ২৪ ঘণ্টার মধ্যে ভ্রাম্যমাণ হাসপাতাল বানাচ্ছে জর্ডান। দেশটির বিমানবাহিনীর দু'টি বিমানে করে ভ্রাম্যমাণ হাসপাতাল নির্মাণের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানো হয়েছে।

ভ্রাম্যমাণ ওই হাসপাতালে ১৬০ জন মেডিকেল কর্মী ও চিকিৎসক থাকবেন। এছাড়া সেখানে ৪৫টি শয্যা, ১০টি ইন্টেন্সিভ কেয়ার ইউনিট এবং দু'টি সার্জারি রুম থাকবে।

ভয়াবহ ওই বিস্ফোরণে এখন পর্যন্ত ১৫৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরো পাঁচ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজনকে উদ্ধারে তল্লাশি ও উদ্ধার অভিযান এখনো চলছে। ফলে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার বিকেলে লেবাননের রাজধানী বৈরুতে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে।

বৈরুতের বন্দরের কাছে একটি গুদামে অবৈধভাবে মজুত করে রাখা ২ হাজার ৭০০ টনের অ্যামোনিয়াম নাইট্রেট থেকে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে বলে এখন পর্যন্ত লেবাননের সরকার ধারণা করছে। তবে ওই বিস্ফোরণের পেছনে স্পষ্ট কারণ এখনো অজানাই রয়ে গেছে।

এদিকে, ইতালি, ইরান, কাতার, কুয়েত, ইরাক, ফ্রান্স-সহ বিভিন্ন দেশ বিপর্যস্ত লেবাননের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। অনেকেই এর মধ্যেই খাদ্য, মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছে আবার কোনো কোনো দেশ সহায়তা পাঠানোর আশ্বাস দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএ