বৈরুতে বিস্ফোরণে ৪৩ মিটার গভীর গর্তের সৃষ্টি

বৈরুতে বিস্ফোরণে ৪৩ মিটার গভীর গর্তের সৃষ্টি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৮ ৯ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে বিস্ফোরণে অঞ্চলটির বিস্তীর্ণ অংশ ধ্বংস হয়ে গেছে। এ ঘটনায় কমপক্ষে দেড় শতাধিকেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া এই বিস্ফোরণের ফলে ৪৩ মিটারের (১৪১ ফুট) একটি গর্ত তৈরি হয়েছে সেখানে।

রোববার দেশটি এক নিরাপত্তা কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার ওই বিস্ফোরণ পুরো দেশজুড়ে এবং সাইপ্রাস দ্বীপ পর্যন্ত অনুভূত হয়েছিলো। মার্কিন ইনস্টিটিউট অব জিওফিজিক্সের (ইউএসজিএস) জানিয়েছে ওই বিস্ফোরণের মাত্রা ৩ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের ন্যায় ছিলো।

দেশটির কর্তৃপক্ষের মতে, বৈরুত বন্দরের গুদামে বিপজ্জনক অ্যামোনিয়াম নাইট্রেটের বিশাল চালান জমা ছিলো। সেগুলো মূলত সার তৈরিতে ব্যবহৃত হয়। কর্তৃপক্ষের মতে বছরের পর বছর ধরে ওই জমা ছিলো নাইট্রেটগুলো।

গত মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে লেবাননের রাজধানী বৈরুত বন্দরের একটি বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণে ১৫৭ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন প্রায় ৬ হাজারের বেশি মানুষ। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিলো যে ভূমিকম্পের মতো কেঁপে ওঠে পুরো শহর।

ওই বিষ্ফোরণে বৈরুত বন্দরের একাংশ বিলুপ্ত হয়ে গেছে। ধ্বংসস্তুপে পরিণত হয়েছে নগরীর কেন্দ্রস্থলের বিশাল ব্যাসার্ধের এলাকা। গৃহহীন হয়ে পড়েছে ৩ লাখ মানুষ। এ ঘটনায় মৃতের সংখ্যা শেষ পর্যন্ত আরো অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/এসএমএফ