বৈরুতের বিস্ফোরণে কাঁপলো ২৪০ কিলোমিটার দূরের দেশ

বৈরুতের বিস্ফোরণে কাঁপলো ২৪০ কিলোমিটার দূরের দেশ

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৯ ৬ আগস্ট ২০২০   আপডেট: ১৮:০০ ৬ আগস্ট ২০২০

লেবাবননের বৈরুতে বিস্ফোরণের পরের ছবি। ছবি: সংগৃহীত

লেবাবননের বৈরুতে বিস্ফোরণের পরের ছবি। ছবি: সংগৃহীত

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে লেবাননের বৈরুত। মঙ্গলবার বিকেলে ওই বিস্ফোরণে মুহূর্তেই আগুন ধরে যায়। এ ঘটনায় আশপাশের বাড়িঘর উড়ে যায়। চারপাশ যেন ধ্বংসস্তুপে পরিণত হয়। এই বিস্ফোরণে কেঁপেছে লেবানন থেকে অনেক দূরের একটি দ্বীপ দেশ।

লেবাননের বিস্ফোরণ স্থল বৈরুতের বন্দর থেকে এই দ্বীপের দূরত্ব প্রায় ২৪০ কিলোমিটার। ভূমধ্যসাগরের এই ছোট্ট দ্বীপে সাইপ্রাসও লেবাননের বিস্ফোরণের আঁচ লেগেছে।  এ থেকেই বৈরুত বন্দরে বিস্ফোরণের তীব্রতা ধারণা করা যায়। তাছাড়া সাইপ্রাসবাসীদের টুইট এবং ফেসবুক পোস্ট থেকে তা স্পষ্ট।

ভূমধ্যসাগরের তীরবর্তী ২২টি দেশের মধ্যে অন্যতম ইউরোপের অন্তর্গত সাইপ্রাস। এই দ্বীপরাষ্ট্রের পূর্ব দিকে সবচেয়ে কাছেই লেবানন।

বিবিসি জানিয়েছে, মঙ্গলবার লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে ২৪০ কিলোমিটার দূরে সাইপ্রাসে সেই তীব্রতার কিছুটা অনুভব করা গিয়েছে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার(ইএমএসসি) জানিয়েছে, আমরা সাইপ্রাস থেকে এই বিস্ফোরণের তথ্য হাতে পেয়েছি। জানা গেছে, বৈরুতের বিস্ফোরণের ঘটনায় সাইপ্রাসে কয়েকটি ভবনের জানালা কেঁপে উঠেছে।

এ ঘটনায় স্বাভাবিকভাবেই সাইপ্রাসবাসীরা হতভম্ব হয়ে পড়েন। পরে লেবাননের এই বিস্ফোরণ সংবাদ পেয়ে আতঙ্ক আরো বাড়তে থাকে। সাইপ্রাস থেকে যে সব টুইট করা হয়েছে, তাতে অনেক উদ্বেগ লক্ষ্য করা গেছে। অনেকেই লিখেছেন, সাইপ্রাসের রাজধানী নিকোসিয়া শহরেও বিস্ফোরণের আওয়াজ শোনা গিয়েছিলো।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ