দূরবীনপ্রথম প্রহর

বৈদেশিক সাহায্যের দিন শেষ: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: ডেইলি বাংলাদেশ

আগে দেশের বাইরে গেলে বিদেশিরা ভাবতো আমরা তাদের কাছে সাহায্যের জন্য গিয়েছি। এজন্য তারা আমাদের এড়িয়ে চলতো। এখন আর সে অবস্থা নেই। আমরা এখন স্বয়ংসম্পূর্ণ। ফলে বৈদেশিক সাহায্যের দিন শেষ বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সাফল্য সম্পর্কে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, আমরা এখন বিদেশে সফরে গেলে আমাদের প্রশ্ন করা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতো কম সময়ে দেশকে কীভাবে এতো দূর এগিয়ে নিলেন। আমাদের কাছে তারা উন্নয়নের পলিসি জানতে চান। এটাই প্রমাণ করে দেশ শেখ হাসিনার নেতৃত্বে কতোটা এগিয়ে গেছে।

এ সময় শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে গেল দশ বছরের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে তিনি বলেন, খুব কম সময়ের মধ্যে দেশের চামড়া শিল্প গার্মেন্টস শিল্পকে ছাড়িয়ে যাবে। আমরা টেনারি শিল্পকে এগিয়ে নিতে হাজারীবাগ থেকে কারখানা সরিয়ে সাভারে নিয়েছি। এতে করে শহরের মধ্যে যেমন দূষণ কমেছে, তেমনি এ শিল্প খুঁজে পেয়েছে নতুন দিগন্ত।

আমির হোসেন আরো বলেন, বিগত পাঁচ বছরে শিল্প মন্ত্রণালয় গৃহীত নানামুখী পদক্ষেপের ফলে রাষ্ট্রায়ত্ত্ব শিল্প কারখানগুলোর ধারাবাহিক অগ্রগতি হয়েছে। এতে শিল্পখাতে ইতিবাচক পরিবর্তন ঘটেছে। ফলে দেশের জিডিপি প্রবৃদ্ধিতে শিল্পখাতের অবদান বেড়ে হয়েছে ৩৩ দশমিক ৭১ শতাংশ।

এছাড়াও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের মাধ্যমে জেলা পর্যায়ে ক্ষুদ্র ও কুটির শিল্প সম্প্রসারণ, শিল্পপার্ক প্রতিষ্ঠা ও উদ্যোক্তা তৈরিতে প্রশিক্ষণসহ নানাবিধ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে সরকার টেকসই উন্নয়নে কাজ করছে বলে উল্লেখ করেন শিল্পমন্ত্রী।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে/এসআইএস

daily-bd-hrch_cat_news-7-10