বেড়েই চলেছে করোনায় মৃতের সংখ্যা

বেড়েই চলেছে করোনায় মৃতের সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪০ ২৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৪৩ ২৯ ফেব্রুয়ারি ২০২০

ছবি: হাসপাতালে চিকিৎসারত করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা

ছবি: হাসপাতালে চিকিৎসারত করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা

প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিনিয়ত বেড়েই চলেছে মৃতের সংখ্যা। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন নতুন করে ৪৭ জনের মৃত্যুর খবর প্রকাশ করেছে। এ নিয়ে চীনের মূল ভূখণ্ডে মৃতের সংখ্যা বেড়ে দুই হাজার ৮৩৫ জনে দাঁড়িয়েছে।

কভিড-১৯ নামে পরিচিত এ ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত প্রায় ৮৩ হাজারের বেশি মানুষ। এদের মধ্যে ৭৯ হাজার ২৫১ জনের চীনের। দেশটিতে নতুন করে ৪২৭ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। 

চীনের পর বেশি আতঙ্কে রয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির জনগণকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। দৈনিক এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে শনিবার এ আহ্বান জানানো হয়। 

দক্ষিণ কোরিয়ায় আরো ৫৯৪ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। এ নিয়ে সেখানে আক্রান্তের সংখ্যা বেড়ে দুই হাজার ৯৩১ জন। গত ২০ জানুয়ারি করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর কথা জানায় দেশটির সরকার। এ পর্যন্ত সেখানে করোনাভাইরাসে ১৭ জনের মৃত্যু হয়েছে।

এখন পর্যন্ত বিশ্বের চারটি মহাদেশ এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও উত্তর আমেরিকার চল্লিশটিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে এটি। এ বিষয়েও উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ‘চূড়ান্ত পর্যায়ে’ পৌঁছেছে এবং মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস। এর পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

এরইমধ্যে ইউরোপে সর্বাধিক মৃত্যু হয়েছে ইতালিতে। শুক্রবার পর্যন্ত সেখানে ২১ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন ৮৮৮ জন।

শুক্রবার সাব-সাহারা অঞ্চলের দেশ নাইজেরিয়ায় প্রথম করোনা শনাক্ত হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওসাজিক এহানিরে।

এছাড়া মধ্যপ্রাচ্যের দেশ ইরানে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২১০ জনে দাঁড়িয়েছে। দেশটির হাসপাতাল সূত্রের বরাত দিয়ে শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৩৪ জনের মৃত্যুর কথা বলা হয়। তবে দেশটির কর্তৃপক্ষ করোনায় মৃত্যুর যে তথ্য দিয়েছে, সংখ্যাটি আসলে তার চেয়ে ছয় গুণ বেশি বলে বলা হয়েছে বিবিসির প্রতিবেদনে।

অন্যদিকে জাপানের ইয়োকোহোমা বন্দরে কোয়ারেন্টাইনে রাখা ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক ব্রিটিশ নাগরিকের মৃত্যু হয়েছে। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতির মাধ্যমে ব্রিটিশ নাগরিকের মৃত্যুর খবরটি জানায়। এছাড়া ওই জাহাজে থাকা প্রায় সাত শতাধিক যাত্রী এখন করোনাভাইরাসে আক্রান্ত বলে জানা গেছে।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ