Alexa বেতন-বোনাসের দাবিতে মিরপুর সড়ক অবরোধ

বেতন-বোনাসের দাবিতে মিরপুর সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৩৯ ৭ আগস্ট ২০১৯   আপডেট: ২০:৪৮ ৭ আগস্ট ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রাজধানীর মিরপুরে ‘জারা জিন্স’ গার্মেন্টসের প্রায় ৮০০ শ্রমিকের বেতন-বোনাস দীর্ঘ দিন ধরে আটকে রাখার প্রতিবাদে সড়ক অবরোধ করেছে প্রতিষ্ঠানটির কয়েক’শ শ্রমিক।

বুধবার বিকেল চারটা থেকে মিরপুর-১ এর সনি সিনেমা হল সংলগ্ন গোল-চত্ত্বর প্রায় দুই ঘণ্টা অবরোধ করে রাখে তারা।

গত কয়েক মাস ধরে এ সমস্ত শ্রমিকেরা এই গার্মেন্টসে বিনা বেতনে কাজ করে যাচ্ছে। নির্ধারিত সময়ের পাশাপাশি অতিরিক্ত সময়ে কাজ করেও তারা তাদের পারিশ্রমিক পায়নি। প্রতিষ্ঠানটি শ্রমিকদের তিন মাসের বেতন আটকে রেখেছে বলে অভিযোগ করেছে অবরোধকারীরা।

এ বিষয়ে জারা জিন্সের শ্রমিক আরিফুল ইসলাম জানান, গত ৩-৪ মাস ধরে কোনো বেতন বোনাস পাচ্ছি না, বেতন আজ দেবে কাল দেবে বলে আমাদের দিয়ে ওভারটাইম করিয়ে নিচ্ছে, কিন্তু টাকা দেয়ার কোনো খবর নেই। অন্য কোন উপায় না পেয়ে রাস্তা অবরোধ করতে বাধ্য হয়েছি।

আরেক শ্রমিক নাসিমা খাতুন বলেন, তারা গত কয়েক মাস ধরে আমাদের বেতন দেয়া নিয়ে গড়িমসি করছে। তারা আমাদের কিস্তিতে বেতন দিচ্ছি। গত কয়েক মাস ধরে পরিবার নিয়ে টিকে থাকা খুবই কষ্টকর হয়ে পড়ছে। আমরা প্রায় ৮০০ শ্রমিক তাদের কাছে জিম্মি, এই অবস্থা থেকে খুব শিগগিরই মুক্তি চাই।

বিকেল চারটা থেকে টানা দুই ঘণ্টা তারা সড়কে অবস্থান করেন। সন্ধ্যায় বৃষ্টি নামার সঙ্গে সঙ্গেই তারা ছত্রভঙ্গ হয়ে পড়ে।

এদিকে দুই ঘণ্টা ধরে চলা এ অবরোধে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। মিরপুরের অন্যতম ব্যস্ত এ সড়কে অবরোধের কারণে মিরপুরের বিভিন্ন সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দীর্ঘ সময় যাত্রীদের বাসে বসে কাটাতে হয়েছে। কোন উপায় না পেয়ে কেউ কেউ আবার হেঁটেই নিজেদের গন্তব্যের দিকে রওনা হয়েছেন।

বৃষ্টির জন্য ছত্রভঙ্গ হওয়ার ঠিক আগ মুহূর্তে হালিমা বেগম নামের এক শ্রমিক জানান, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বো না। যতদিন না পর্যন্ত আমাদের দাবি আদায় হবে ততদিন রাস্তায় অবস্থান করবো।

তবে এ বিষয়ে কথা বলতে চাইলে জারা জিন্সের কেউ কথা বলতে রাজি হয়নি।

ডেইলি বাংলাদেশ/এমআরকে