বেঞ্চে শুয়ে পরীক্ষা, চমকে দিলেন বাপি

বেঞ্চে শুয়ে পরীক্ষা, চমকে দিলেন বাপি

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৩ ১৯ ফেব্রুয়ারি ২০২০  

বাপি ফকির, ছবি: আনন্দবাজার পত্রিকা

বাপি ফকির, ছবি: আনন্দবাজার পত্রিকা

শরীরের সামান্য খুঁতের অজুহাতে জীবনকে ব্যর্থ হিসেবে বিবেচনা করেন অনেকে। এমন বিবেচনাকে উপেক্ষা করেছেন বাপি ফকির। জন্মের পর দুই পা ও শরীরের অঙ্গপ্রত্যঙ্গ অচল হয় তার। উঠে দাঁড়াতে পারেন না। তবে হাত সামান্য নাড়াতে পারায় অনেককে চমকে দিয়ে উদাহারণ সৃষ্টি করেছেন বাপি। বাড়ি থেকে এক কিলোমিটার দূরে থাকা ডিহিকলস হাইস্কুল থেকে এবার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন তিনি।-খবর আনন্দবাজার পত্রিকার।

সংবাদমাধ্যমটি জানায়, বাপি ফকির মগরাহাট অ্যাংলো ওরিয়েন্টাল ইন্সটিটিউশন নামের পরীক্ষা কেন্দ্রে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন। মঙ্গলবার সকালে মায়ের কোলে চড়ে পরীক্ষার কেন্দ্রে আসেন তিনি। কেন্দ্রের বেঞ্চে কাত হয়ে শুয়ে পরীক্ষা দেন বাপি।

মা সেরিনা বলেন, বাপির রোগের চিকিৎসার জন্য অনেক হাসপাতালে গিয়েছি। কিন্তু তার রোগ কমেনি। সম্প্রতি একপাশে শুয়ে থাকায় ঠাণ্ডা লেগে কানে সমস্যা হয়েছে। সে কানে শুনতে পাচ্ছে না।

তিনি আরো বলেন, কানে শোনার যন্ত্র বসাতে ২৫ হাজার টাকা খরচ হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। কিন্তু ছেলের বাবা দর্জির কাজ করেন। তাই এতো টাকা জোগাড় করা সম্ভব হচ্ছে না।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নুরউদ্দিন গায়েন বলেন, পরীক্ষার্থী বাপির জন্য আলাদা কক্ষের ব্যবস্থা করা হয়েছে। নির্ধারিত সময় থেকে ৪৫ মিনিট বেশি সময় তাকে দেয়া হয়েছে। প্রথম দিনের পরীক্ষা ভালো হয়েছে বলে জানিয়েছে বাপি।

ডেইলি বাংলাদেশ/এমকেএ