Alexa বেজোসের ফোন হ্যাক করলেন সৌদি প্রিন্স!

বেজোসের ফোন হ্যাক করলেন সৌদি প্রিন্স!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪০ ২২ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:০৭ ২২ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সৌদির প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যামাজন’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসের মোবাইল ফোন হ্যাক করার অভিযোগ উঠেছে। মঙ্গলবার ডিজিটাল ফরেনসিক অ্যানালাইসিসের মাধ্যমে এক তদন্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বুধবার দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, ২০১৮ সালের মে মাসে হোয়াটসঅ্যাপে জেফ বেজোস ও মোহাম্মদ বিন সালমানের মধ্যে ম্যাসেজে আদান-প্রদান হয়। ম্যাসেজে এক লিংকের মাধ্যমে হ্যাক করা হয় বেজোসের ফোন। এটি সামনে আসার পর থেকেই আন্তর্জাতিকভাবে তদন্ত চলছিল।

তদন্ত শেষে মঙ্গলবার জানানো হয়, সালমানের পাঠানো একটি ভিডিও ফাইলের মাধ্যমে বেজোসের ফোন হ্যাক করে তথ্য চুরি করা হয়েছে। তবে তা কী ধরনের তথ্য এবং কীভাবে তা ব্যবহার করা হয়েছে তা এখনো জানা যায়নি। 

জানা গেছে, ওই ভিডিও ফাইলে গোপন কোড ব্যবহার করে হ্যাক করা হয়। ওই ঘটনার নয় মাস পর বেজোসের ব্যক্তিগত জীবন নিয়ে স্পর্শকাতর খবর প্রকাশ করে মার্কিন সাময়িকী ন্যাশনাল এনকোয়ারার। বেজোসের মালিকানাধীন ওয়াশিংটন পোস্টে কাজ করতেন সৌদি সাংবাদিক জামাল খাশোগি। বেজোসের ফোন হ্যাক করার ৫ মাস পর ২০১৮ সালের অক্টোবরে খাশোগিকে তুরস্কে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়। খাশোগি সৌদি সরকারের সমালোচনা করে কলাম লিখতেন ওয়াশিংটন পোস্টে। গোয়েন্দা প্রতিবেদনে এ হত্যার জন্য সৌদি ক্রাউন প্রিন্সকেই দায়ী করা হয়েছিল।

তদন্তের সঙ্গে জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বেজোসের ফোন হ্যাক করে তথ্য চুরি করেছে যে হোয়াটস্যাপ একাউন্টটি তা ব্যবহার করেন সৌদি প্রিন্স সালমান। ঘটনার প্রায় দেড় বছর পরে তদন্তে এর প্রমাণ মিলেছে।

এ তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পর সৌদি দূতাবাস থেকে এক টুইটে জানানো হয়, এ প্রতিবেদন সর্ম্পূণই ‘মনগড়া’। এ নিয়ে তদন্ত করে সঠিক তথ্য প্রকাশ করার আহ্বান জানান তারা।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ