বেগম রোকেয়া পদকের জন্য আবেদনের আহ্বান

বেগম রোকেয়া পদকের জন্য আবেদনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৬ ১ জুলাই ২০২০   আপডেট: ১৫:৫৩ ১ জুলাই ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণ এবং পল্লী উন্নয়নে অবদানের সর্বোচ্চ স্বীকৃতিস্বরূপ পাঁচজন বাংলাদেশি নারীকে ‘বেগম রোকেয়া পদক-২০২০ প্রদান করা হবে।

বেগম রোকেয়া পদক (সংশোধিত) নীতিমালা ২০১৭ মোতাবেক উল্লেখিত যেকোন ক্ষেত্রে অবদান রেখেছেন এমন বাংলাদেশি নারীদের কাছ থেকে দরখাস্ত আহবান করা হয়েছে।

আবেদনপত্রের ছক মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.mowca.gov.bd)  এবং মহিলা বিষয়ক অধিদফতরের ওয়েবসাইট (www.dwa.gov.bd) থেকে সংগ্রহ করা যাবে। 

নির্ধারিত ‘ছক‘ ব্যতিত অন্য কোন ‘ছক‘-এ আবেদন বা মনোনয়ন গ্রহণ করা হবে না। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে নির্ধারিত ছক অনুযায়ী মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠাতে হবে। সফট কপি ই-মেইলে ([email protected]) পাঠানো যাবে। 

উল্লেখ্য, প্রতি বছর ৯ ডিসেম্বর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী ‘বেগম রোকেয়া দিবস’ উদযাপন ও ‘বেগম রোকেয়া পদক’ প্রদান করা হয়ে থাকে। 

নারী কল্যাণ সংস্থা ১৯৯১ সাল থেকে এই নামে একটি পদক প্রদান শুরু করে। আর সরকারিভাবে ১৯৯৬ সাল থেকে এই পদক প্রদান করা হয়।

বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। সে সময় সমাজ ছিল নানাবিধ কুসংস্কারে পূর্ণ। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করে তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। ঊনবিংশ শতাব্দীর এই খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজসংস্কারক ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এসএএম