বৃষ্টির ছোঁয়ায় সজীব হলো বইমেলা

বৃষ্টির ছোঁয়ায় সজীব হলো বইমেলা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৪০ ২৫ ফেব্রুয়ারি ২০২০  

বইমেলায় ছাতা মাথায় দর্শনার্থীরা। ছবি: সংগৃহীত

বইমেলায় ছাতা মাথায় দর্শনার্থীরা। ছবি: সংগৃহীত

ভোরের আলো ফোঁটার সময় ঢাকার আকাশ ঝকঝকেই ছিল। তবে সকাল দশটার পরেই বদলাতে শুরু করে দৃশ্যপট। আকাশ অন্ধকার করে শুরু হয় টুপটাপ বৃষ্টি। বসন্তের প্রথম ভাগের এই বৃষ্টিতে মুহূর্তেই ঢাকা শহরও হয়ে উঠে সজীব আর প্রাণবন্ত। যা ছুঁয়ে যায় অমর একুশে বইমেলায়ও।

বৃষ্টি মাথায় নিয়েই সোমবার বিকেল তিনটা থেকে শুরু হয়েছে অমর একুশে বইমেলা। অল্প বৃষ্টিতে বই বা স্টলের কোন ক্ষতি না হলেও মেলায় ভিড় ছিল কম। ফলে বেশির ভাগ প্রকাশনীর লোকজনই ব্যস্ত রয়েছেন বৃষ্টি থেকে বই রক্ষার কাজে।

অনন্যা প্রকাশনীতে দীপ্র দাস বলেন, প্রতিবারই বৃষ্টি হয়, এবার হলো একেবারে শেষে। গতবার তো বৃষ্টির কারণে মেলা পেছাতে হয়েছিল। এবার তেমনটা হবে না। তবে বৃষ্টির কারণে পাঠক কমে গেছে মেলায়।

বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, বৃষ্টির বিষয়ে আমরা আগেই প্রকাশকদেরকে সতর্ক করেছি। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, ২৪ ও ২৫ ফেব্রুয়ারি বৃষ্টির সম্ভাবনা জানানো হয়েছিল। এছাড়া বৃষ্টির হাত থেকে বাঁচার জন্য প্রস্তুতি ছিল আমাদের। তাই তেমন কোনো সমস্যা হয়নি। এখন পর্যন্ত কোন অভিযোগ পাইনি।

তিনি আরো বলেন, ভারী বৃষ্টি হলে মেলা মাঠ থেকে দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা আছে।

উল্লেখ্য, গত বছরের ২৭ ফেব্রুয়ারি ভারী বর্ষণে গ্রন্থমেলা বন্ধ হয়ে যায়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মেলার সময়সীমা দুই দিন বাড়ানো হয়। এর আগে ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারিও বৃষ্টিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় বইমেলার।

ডেইলি বাংলাদেশ/এমআরকে