বুড়িগঙ্গায় লঞ্চডুবির তদন্ত প্রতিবেদন চেয়েছে সংসদীয় কমিটি

বুড়িগঙ্গায় লঞ্চডুবির তদন্ত প্রতিবেদন চেয়েছে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৭ ১৬ জুলাই ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন চেয়েছে সংসদীয় কমিটি। একইসঙ্গে এই দুর্ঘটনাসহ অতীতের সব নৌ-দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটির সুপারিশও চেয়েছে কমিটি।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য সাবেক নৌমন্ত্রী শাজাহান খান বলেন, ওই দুর্ঘটনার পর যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তার রিপোর্ট চেয়েছি। এছাড়া আগে যেসব দুর্ঘটনা ঘটেছিলো এবং সেখানে গঠিত তদন্ত কমিটি যে সুপারিশ করেছিলো, সংসদীয় কমিটি সেটাও চেয়েছে। সব রিপোর্ট সংসদীয় কমিটি পর্যালোচনা করতে চায়, যাতে ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা এড়ানো যায়।

উল্লেখ্য, গত ২৯ জুন ঢাকার সদরঘাটের কাছে বুড়িগঙ্গা নদীতে ময়ূর-২ লঞ্চের ধাক্কায় মুন্সীগঞ্জ থেকে যাত্রী নিয়ে আসা মর্নিং বার্ড নামে একটি ছোট লঞ্চ ডুবে অন্তত ৩৪ জন মারা যান।

ওই ঘটনায় দায়ের করা মামলার এজাহারভুক্ত পাঁচ আসামিসহ মোট ছয় জনকে এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে।

এদিকে সংসদীয় কমিটির বৈঠকে নৌপথে যাত্রী হয়রানি এবং অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়ানোর জন্য সদরঘাট লঞ্চ টার্মিনালে ই-টিকেটিং কার্যক্রম গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বৈঠকে বিআইডব্লিউটিএ এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) উন্নয়ন কার্যক্রম, ড্রেজিং পরিস্থিতি এবং বর্তমানে দেশের করোনাভাইরাস পরিস্থিতিতে গৃহীত পদক্ষেপগুলো উপস্থাপন করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বৈঠকে ২০১৯-২০২০ অর্থবছরে চলমান প্রকল্পগুলোর কাজ দ্রুত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সংস্থা প্রধানদের নির্দেশনা দেয়া হয়। এছাড়া বিআইডব্লিউটিএ এবং বিআইডব্লিউটিসির শূন্য পদগুলো দ্রুত পূরণ কিভাবে করা যায় সেটিও নিয়ে আলোচনা হয়।

বৈঠকে বর্তমানে অধিদফতরগুলোতে জনবলের ঘাটতি কত, কীভাবে তা পূরণ করা যায়, সে বিষয়ে আগামী বৈঠকে একটি প্রতিবেদন দেয়ার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশ নেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে