Alexa ‘বুলবুল’র তাণ্ডবে গুচ্ছগ্রামের ২৭ ঘর বিধ্বস্ত

‘বুলবুল’র তাণ্ডবে গুচ্ছগ্রামের ২৭ ঘর বিধ্বস্ত

ঝালকাঠি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০০ ১৪ নভেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে ঝালকাঠির রাজাপুরের বড়ইয়া ইউপির বিষখালি নদীর তীরের চর পালট গুচ্ছ গ্রমে নির্মাণাধীন ১৭টি ঘর বিধ্বস্ত হয়েছে। এ সময় বৃষ্টিতে বালু ও মাটি ধসে পড়ায় ২৫ লাখ টাকার ক্ষতির দাবি করেছে ওই গ্রামের বাস্তবায়ন কমিটি।  

গ্রামের ঘর নির্মাণ কাজে নিয়োজিত মিস্ত্রী ও শ্রমিক ফরহাদ হোসেন, জামাল হোসেন ও মো. রফিক বলেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে নির্মাণ করা ঘরগুলো একের পর এক মাটিতে ভেঙে পড়ে গেছে। এতে ঘরগুলোর টিন, পিলার ও লোহার পাত ভেঙে নষ্ট হয়ে গেছে। এছাড়া লেট্রিনের মালামাল, টিউবওয়েলের মালপত্রও ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া নৌকায় থাকা লোকেরা জীবন বাঁচাতে সেখান থেকে চলে যান। 

চর পালট গুচ্ছগ্রাম প্রকল্প বাস্তাবায়ন কমিটির সভাপতি ইউপি সদস্য আহসান কবির বলেন, চর পালট গুচ্ছগ্রামে ৭০টি ঘর, টিউবওয়েল ও লেট্রিন নির্মাণের জন্য গুচ্ছগ্রাম সিবিআরপি-২ প্রকল্পের আওতায় এক কোটি পাঁচ লাখ টাকা বরাদ্দ দেয় সরকার। সেই বরাদ্দে ৩৫টি ঘরের কাজ সম্পন্ন করা হয়েছে। এমন সময় ঝড়ে ১৭টি ঘর বিধ্বস্ত হয়েছে। ১০টি ঘরের ব্যাপক ক্ষতি হয়েছে। সবমিলিয়ে প্রায় ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। এ ক্ষতির বিষয়ে যদি সরকার নজর না দেয়, তাহলে কোনোভাবেই ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব নয়। এতে যথাসময়ে উপকারভোগীদের মাঝে ঘর হস্তান্তর করা সম্ভব হবে না। 

রাজাপুরের ইউএনও মো. সোহাগ হাওলাদার বলেন, চর পালট গুচ্ছগ্রামটি বড়ইয়া ইউপির বিষখালি নদীর তীরে অবস্থিত। তাই ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে নির্মাণ করা ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। সংশ্লিষ্ট দফতরে ক্ষয়ক্ষতির বিষয়ে প্রতিবেদন পাঠিয়ে দেয়া হয়েছে। সরকারের তরফ থেকে এ ক্ষতির বিষয়ে কোন সহায়তা বা বরাদ্দ পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। আগামী ২৬ নভেম্বর বড়ইয়া ইউপিতে যাচাই বাছাই শেষে ঘরের ত্রুটি ঠিক করা হবে। পরে প্রকৃত উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হবে। 

রাজাপুর উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামান বলেন, বিষখালি নদীর চরে খোলা স্থান থাকায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে গুচ্ছগ্রামের নির্মাণাধীন ঘরের ব্যাপক ক্ষতি হয়েছে। এ বিষয়ে জরুরি ভিত্তিতে সরকারসহ সংশ্লিষ্টদের নজর দেয়া উচিত।

ডেইলি বাংলাদেশ/এমকেএ