Alexa বুলবুলকে রুখতে প্রস্তুত চট্টগ্রাম

বুলবুলকে রুখতে প্রস্তুত চট্টগ্রাম

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৩ ৯ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শনিবার সন্ধ্যা নাগাদ খুলনা উপকূল (সুন্দরবনের নিকট দিয়ে) অতিক্রম করবে ঘূর্ণিঝড় বুলবুল। এ সময় আঘাত হানতে পারে চট্টগ্রামেও। তাই ক্ষয়ক্ষতি কমাতে ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত চট্টগ্রাম জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশন। 

চট্টগ্রাম ডিসি মো. ইলিয়াস হোসেন জানান, সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল করে সবাইকে স্টেশনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। সেই সঙ্গে ঘূর্ণিঝড় প্রবণ এলাকাগুলো থেকে মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

এ পরিস্থিতিতে নগরবাসীকে সহায়তা দিতে কন্ট্রোল রুম খুলেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন(চসিক)। 

বন্দর নগরীতে ঘূর্ণিঝড়ের প্রস্তুতির বিষয়ে চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদিপ বশাক বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় আমরা উপকূলীয় অঞ্চল বিশেষ করে ১০, ১১,৩৩,৩৪, ৩৭, ৩৮, ৩৯, ৪১ নম্বর  ওয়ার্ডগুলোতে সকাল ৯টার দিকে মাইকিংয়ের গাড়িগুলো পাঠানো হয়। ওই সব এলাকার আশ্রয় কেন্দ্রগুলো খুলে দেয়া হয়েছে

আশ্রয়কেন্দ্রে পর্যাপ্ত শুকনো খাবার ও স্যালাইনের ব্যবস্থা করা হয়েছে। মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। তাছাড়া স্বেচ্ছাসেবক টিম, রেডক্রিসেন্ট সার্বিক সহযোগিতা করছে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল স্টেশনের উপ-পরিচালক মো. জসিম উদ্দিন জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় চট্টগ্রাম অঞ্চলের ২৮টি ইউনিটকে প্রস্তুত রাখা হয়েছে। তাছাড়া স্যাটেলাইট টিম, কল ডিউটি, রিজার্ভ টিম, ভলান্টিয়ারসহ ১০টি গাড়ি উপকূল থেকে লোকজনকে সরিয়ে নেয়ার জন্য কাজ করছে।

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর বিপদ সংকেত এবং চট্টগ্রাম সুমদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

ডেইলি বাংলাদেশ/আরএম