বিস্ফোরণ নয়, বৈরুতে ভয়াবহ হামলা হয়েছে: ট্রাম্প

বিস্ফোরণ নয়, বৈরুতে ভয়াবহ হামলা হয়েছে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:১৬ ৫ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মহামারির আতঙ্কের মধ্যেই মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে নেমে এলো বিষাদময় এক সন্ধ্যা। মঙ্গলবার দেশটির রাজধানী বৈরুত কেঁপে উঠেছে ভয়াবহ এক বিস্ফোরণে। যা পুরো বিশ্বকে উদ্বিগ্ন করে তুলেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইরান ও সৌদি আরবের মতো পরাশক্তি দেশের বিশ্বনেতারা তাতে ব্যথিত। তবে শক্তিশালী এ বিস্ফোরণের ঘটনাকে ভয়াবহ হামলা হিসেবে উল্লেখ করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও লেবাননের সরকার একে দুর্ঘটনা বলেছে।

মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে সমবেদনা প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, লেবাননের মানুষদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে শুরু করছি, যেখানে বৈরুতে এক ভয়াবহ বিস্ফোরণের কারণে বহু মানুষ নিহত ও গুরুতর আহত হয়েছেন। হতাহতদের ও তাদের পরিবারের জন্য আমরা প্রার্থনা করছি।

তিনি আরো বলেন, লেবাননকে সহায়তায় মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তুত। তাদের সঙ্গে আমাদের খুব ভালো সম্পর্ক আছে।

এ সময় ট্রাম্প নিজের পোডিয়ামের নোট দেখে এটিকে ভয়াবহ হামলা হিসেবে উল্লেখ করেন।

এ সময় তাকে প্রশ্ন করা হয়, বৈরুতের বিস্ফোরণ একটি হামলার ঘটনা ছিল, কোনো দুর্ঘটনা নয়। এ বিষয়ে আপনি আত্মবিশ্বাসী?

জবাবে ট্রাম্প বলেন, মার্কিন সামরিক কর্মকর্তারা তাকে যা বলেছিলেন, তার ভিত্তিতে মনে হচ্ছে এটি হামলার ঘটনা ছিল।

ট্রাম্প বলেন, আমি আমাদের কয়েকজন জেনারেলের সঙ্গে সাক্ষাত করেছি এবং তারা মনে করছেন যে এটি কোনো উৎপাদন সংক্রান্ত বিস্ফোরণ ধরনের ঘটনা নয়। তারা মনে করে এটি হামলার ঘটনা ছিল। এটি ছিল এক ধরনের বোমা বিস্ফোরণ। তারা আমার চেয়ে আরো ভাল জানে।

উল্লেখ্য, বৈরুতে বিস্ফোরণের ঘটনায় এখন পযর্ন্ত অন্তত ৭৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে প্রায় ৪ হাজার মানুষ। বিস্ফোরণে হতাহতদের প্রতি শোক ও শ্রদ্ধা জানাতে দেশটিতে তিনদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেয়া হয়েছে।

সূত্র: সিএনএন

ডেইলি বাংলাদেশ/আরএএইচ