বিসিবির নতুন চুক্তিতে কার বেতন কত

বিসিবির নতুন চুক্তিতে কার বেতন কত

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৩১ ১০ মার্চ ২০২০   আপডেট: ২০:৩৪ ১০ মার্চ ২০২০

নতুন নিয়মে বেতন বেড়েছে সব ক্রিকেটারের

নতুন নিয়মে বেতন বেড়েছে সব ক্রিকেটারের

রোববার চলতি বছরের চুক্তিভূক্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত অক্টোবরে সংঘটিত ক্রিকেটারদের আন্দোলনের অন্যতম দাবি ছিল চুক্তিভূক্ত খেলোয়াড়ের সংখ্যা ও বেতন বাড়ানো। নতুন চুক্তিতে আগের বছরের মতো এবারও আছেন ১৭ জন, বেতনও বাড়ায়নি বিসিবি। তবে নতুন পদ্ধতি অবলম্বন করায় আয় বেড়েছে চুক্তিভূক্ত সবারই। 

এবার লাল বল ও সাদা বলের ক্রিকেটের জন্য আলাদাভাবে ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করেছে বিসিবি। দুই বিভাগেই আছেন সাতজন ক্রিকেটার। বাকিদের কেউ সাদা বল, কেউ লাল বলের চুক্তিতে জায়গা পেয়েছেন। অবশ্য যারা শুধু লাল বা সাদা বলের তালিকায় চুক্তিভূক্ত হয়েছে, গ্রেডিংয়ে উন্নতি হওয়ায় বেতন বাড়ছে তাদেরও। 

২০১৭ সালের বেতন কাঠামো অপরিবর্তিত রেখেছে বিসিবি। এতে প্রতি মাসে ‘এ+’ শ্রেণির ক্রিকেটাররা ৪ লাখ, ‘এ’ ৩ লাখ, ‘বি’ ২ লাখ, ‘সি’ ১ লাখ ৫০ হাজার এবং ‘ডি’ শ্রেণির ক্রিকেটারেরা ১ লাখ টাকা করে বেতন পেয়ে থাকেন। লাল ও সাদা বল দুই চুক্তিতেই শ্রেণিভেদে বেতনের অঙ্ক একই রাখা হয়েছে।

যেসকল ক্রিকেটাররা দুই ধরণের বলের চুক্তিতেই আছেন তাদের ক্ষেত্রে বিশেষ নিয়ম করেছে বিসিবি। নিয়মানুযায়ী কোনো ক্রিকেটার দুই চুক্তির যেটিতে অপেক্ষাকৃত ওপরের শ্রেণিতে আছেন, সেটির পুরো বেতন এবং নিচের শ্রেণির অর্ধেক বেতন পাবেন। কেউ যদি দুই চুক্তিতেই একই শ্রেণিভূক্ত থাকেন তবে তিনি এক চুক্তির সম্পূর্ণ ও অন্য চুক্তির অর্ধেক টাকা পাবেন।

টাইগার দলপতি তামিম ইকবাল ও মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম লাল ও সাদা বল দুই চুক্তিতেই ‘এ+’ শ্রেণিতে আছেন। বিসিবির বেতন কাঠামো অনুযায়ী তারা প্রতি মাসে এক চুক্তির পুরো ৪ লাখ ও অন্য চুক্তির অর্ধেক ২ লাখ অর্থাৎ মোট ৬ লাখ টাকা করে পাবেন। অবশ্য অধিনায়ক ভাতা হিসাবে প্রতি মাসে বাড়তি ৩০ হাজার টাকা সম্মানী পাবেন তামিম। অন্যদিকে বেশি ম্যাচ খেলার সুবাদে মুশফিক পাবেন বাড়তি ২০ হাজার টাকা।

১ জানুয়ারি ২০২০ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত বিসিবির কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড় তালিকা ও পারিশ্রমিকঃ 

এ প্লাস: (মাসিক পারিশ্রমিক ৪ লাখ)
 
লাল বল: তামিম ইকবাল, মুশফিকুর রহিম
 
সাদা বল: তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার
 
এ: (মাসিক পারিশ্রমিক ৩ লাখ)
 
লাল বল: মুমিনুল হক
 
সাদা বল: নেই
 
বি: (মাসিক পারিশ্রমিক ২ লাখ)
 
লাল বল: লিটন দাস, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ
 
সাদা বল: লিটন দাস, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ
 
সি: (মাসিক পারিশ্রমিক দেড় লাখ)
 
লাল বল: নেই
 
সাদা বল: মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন
 
ডি: (মাসিক পারিশ্রমিক ১ লাখ)
 
লাল বল: মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ চৌধুরি, ইবাদত হোসেন, নাজমুল হোসেন শান্ত, নাঈম হাসান
 
সাদা বল: তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ 

ডেইলি বাংলাদেশ/এএল