Alexa বিষ দিয়ে মাছ নিধন

বিষ দিয়ে মাছ নিধন

শ্রীবরদী (শেরপুর) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৪ ২৫ আগস্ট ২০১৯   আপডেট: ১৮:১০ ২৫ আগস্ট ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

শেরপুরের শ্রীবরদীতে বিষ প্রয়োগে বিপুল পরিমাণ মাছ নিধনের অভিযোগ উঠেছে। শনিবার রাতে দুর্বৃত্তরা পৌর শহরের তাতিহাটি পূর্ব এলাকায় নুরনবী নামে একটি মৎস্য খামারে এ ঘটনা ঘটায়।

এতে প্রায় পাঁচ-ছয় লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন মৎস্য প্রজেক্টের মালিক নুরনবী।

মৎস্য প্রজেক্টের মালিক ও তাতিহাটি জালকাটা গ্রামের বাসিন্দা আমির হামজার ছেলে নুর নবী জানান, তিনি প্রায় চার-পাঁচ বছর ধরে তাতিহাটি পূর্ব এলাকায় এক একর জমিতে তেলাপিয়া, রুই, কাতল, মৃগেলসহ দেশীয় প্রজাতির মাছ চাষ করে আসছেন। এই মাছ চাষের আয় দিয়ে চলছে তার সংসার। কিছুদিন আগে কয়েকজন দুর্বৃত্ত মাছ চুরির সময় হাতেনাতে আটক হন।

পরে সেখানে মাছ ধরবে না মর্মে তাদের ছেড়ে দেন তিনি। বিষয়টি গ্রাম্য মাতব্বরদের জানানো হয়। ওই ঘটনার পরে শনিবার দিবাগত রাতে দুর্বৃত্তরা মৎস্য প্রজেক্টে বিষ প্রয়োগ করে মাছ নিধন করে। এতে প্রায় পাঁচ-ছয় লাখ টাকার ক্ষতি হয়।

নুর নবীর ছোট ভাই নাজমুল হোসাইন জানান, এ প্রজেক্টে মাছ ও মাছের খাদ্যসহ প্রায় সাত থেকে আট লাখ টাকা খরচ হয়েছে। এ প্রজেক্ট থেকে কমপক্ষে ১০ লাখ টাকার মাছ বিক্রি হতো। আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার চাই। 

পৌরসভার কমিশনার আনিসুজ্জামান খোকন জানান, এ ব্যাপারে রাতেই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। 

ঘটনাস্থল পরিদর্শন করে উপজেলা মৎস্য অফিসার কৃষিবিদ সাইদুর রহমান বলেন, বিষ প্রয়োগের কারণেই এই প্রজেক্টের মাছগুলো মারা গেছে।

ডেইলি বাংলাদেশ/আর.এইচ/আরএম