বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে হুমকি দিলেন ট্রাম্প

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে হুমকি দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৩ ৮ এপ্রিল ২০২০   আপডেট: ১২:৫১ ৮ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের প্রতি ডব্লিউএইচও’র পক্ষপাতিত্বের অভিযোগ এনে সংস্থাটিতে মার্কিন তহবিল দান হ্রাসের হুমকি দিয়েছেন তিনি।

জানা গেছে, চীনের সঙ্গে বিমান চলাচল পুরোপুরি বন্ধ রাখার যে নির্দেশ দিয়েছেন ট্রাম্প ডব্লিউএইচও তার সমালোচনা করার পর এ বক্তব্য দিলেন তিনি।

মঙ্গলবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে বক্তব্য দিয়ে ডব্লিউএইচও প্রমাণ করেছে, চীনের প্রতি তার দরদ একটু বেশি। এ কারণে আমরা ডব্লিউএইচও’র পেছনে অর্থ ব্যয় স্থগিত করতে যাচ্ছি।

তবে ঠিক কী পরিমাণে টাকা দেয়া বন্ধ করতে যাচ্ছেন সে সম্পর্কে তিনি স্পষ্ট করে কিছু বলেননি।

ট্রাম্প দাবি করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস ছড়িয়ে পড়ার বিপদ দেরিতে ঘোষণা করেছে। তিনি এমন সময় এ দাবি করলেন যখন ডব্লিউএইচও’র করোনা সংক্রান্ত হুঁশিয়ারিকে শুরুর দিকে ট্রাম্প নিজেই পাত্তা দেননি। তিনি বিষয়টিকে ‘ডেমোক্র্যাটদের প্রতারণা’ বলে উড়িয়ে দিয়েছেন।

বর্তমানে বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেশি এবং মৃতের দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে এ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৯৭০ জন মারা গেছেন এবং আক্রান্ত হয়েছেন চার লাখেরও বেশি মানুষ।

সূত্র: আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ