Alexa বিশ্ব সেরা ১০০: সিডনি ইউনিভার্সিটি

বিশ্ব সেরা ১০০: সিডনি ইউনিভার্সিটি

আদনান হোসাইন  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৫৯ ১২ জুন ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

সিডনি ইউনিভার্সিটি

সিডনি ইউনিভার্সিটি  অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত একটি  পাবলিক রিসার্চ ইউনিভার্সিটি। ১৮৫০  সালে প্রতিষ্ঠিত, এটি অস্ট্রেলিয়ার প্রথম পাবলিক  বিশ্ববিদ্যালয়। এটি ব্রিটিশ ডেইলি, দ্যা টেলিগ্রাফ এবং হাফিংটন পোস্টের জরিপে এটি  বিশ্বের সবচেয়ে সুন্দর ১০ টি  বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে অন্যতম । 

১৮৪৮ সালে নিউ সাউথ ওয়েলস লেজিসলেটিভ কাউন্সিল, কেমব্রিজ, উইলিয়াম ওয়েন্টওয়র্থ বোর্ড  এবং এডিনবার্গ মেডিক্যাল স্কুল শিক্ষক এ্যাসোসিয়েশন  সিডনিতে বড় পরিসরে একটি কলেজ স্থাপন করার পরিকল্পনা করেন। ২৪ সেপ্টেম্বর ১৮৫০ সালে সিডনি পাবলিক সভায়  এ সম্পর্কিত বিল পাশ হয় ও একটি কলিজিয়েট স্কুলের অনুমতি দেয়া হয়। এর ৩ বছরের  মধ্যেই একে পাবলিক বিশ্ববিদ্যালয়ে রুপান্তরের প্রয়োজনীয়তা দেখা দেয়। ১৮৫৭ সালে এটি পূর্ণ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উন্নিত হয় । 

মাইকেল জেমস স্পেন্স বর্তমানে সিডনি ইউনিভার্সিটির উপাচার্য ও  একজন অস্ট্রেলিয়ান একাডেমিক। তিনি একজন দক্ষ ইঞ্জিনিয়ারও বটে । 

এই ক্যাম্পাসে প্রায় ৫৯,১২৯ জন শিক্ষার্থী রয়েছে । 

মুল ক্যাম্পাসটি ৬৩৮ একর জায়গা নিয়ে ১২ টি খণ্ডে বিভক্ত। মূলত সিডনি শহরের উত্তরে ক্যাম্পারডাউন ও  ডার্লিংটন এলাকা পুরোটাই এই ক্যাম্পাস দখলে রেখেছে।  ডার্লিংটন ক্যাম্পাসটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক সদর দপ্তর এবং আর্টস, বিজ্ঞান, শিক্ষা ও সামাজিক বিজ্ঞান অনুষদ, ফার্মেসী, ভেটেরিনারী বিজ্ঞান, অর্থনীতি এবং ব্যবসা, স্থাপত্য ও প্রকৌশল অনুষদ নিয়ে গঠিত। এছাড়া সিডনি মেডিকেল স্কুলের প্রায় ৫০ টি শাখা রয়েছে। ক্যাম্পাসের  সবচেয়ে সুন্দর জায়গা গুলোর মধ্যে কাম্বারলেট, মালেট, রাজেল, ক্যাম্পড্যাং ক্যাম্পাস অন্যতম । হল ও ডরমেটরি মিলিয়ে এখানে প্রায় ৭ হাজার শিক্ষার্থীর আবাসিক বাবস্থা আছে । 

এডমণ্ড বারটন, টনি এবট, রোজ ব্রায়ান, বলিউড নায়িকা জ্যাকলিন ফারনান্দেজ, আখিলেশ জাদব, নিক গ্রিনারসহ আরো অনেক বিখ্যাত ব্যক্তিত্ব পড়াশোনা করেন এই ক্যাম্পাসে।   

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics
Best Electronics