Alexa বিশ্ব সেরা ১০০: লস এঞ্জেলেস বিশ্ববিদ্যালয়

বিশ্ব সেরা ১০০: লস এঞ্জেলেস বিশ্ববিদ্যালয়

আদনান হোসাইন ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২০ ১৩ মে ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

লস এঞ্জেলেস

লস এঞ্জেলেস বিশ্ববিদ্যালয় আমেরিকার ক্যালিফোর্নিয়া স্টেট এর  লস এঞ্জেলেসে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি আমারিকার ১০ টি বড় বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় অবস্থানে আছে ।

১৯১৯ সাল মাত্র ৩৩৭ জন শিক্ষার্থী নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। সেসময়  ক্যালিফোর্নিয়া ছিল একটি অনুন্নত প্রদেশ, যোগাযোগ বাবস্থা ছিল খুবই খারাপ। অধিবাসিদের চাহিদার কথা চিন্তা করে শহরের মেয়র ওইলিয়াম ডি ষ্টিফেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের উপ ক্যাম্পাস হিসেবে এটির অনুমুতি দেন। তবে ১৯৫০ এর শিল্প বিপ্লবের পরে এখানে সিলিকন ভ্যালি গড়ে উঠে। যে কারনে লস এঞ্জেলেস বিশ্ববিদ্যালয় একটি পূর্ণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে বিকাশ লাভ করে । 

জিন ডেভিড ব্লক বিশ্ববিদ্যালয়ের বর্তমান চ্যান্সেলর ও  একজন আমেরিকান জীববিজ্ঞানী, আবিষ্কারক। 

এখানে বর্তমানে ৪৫,৪৫২ জন স্নাতক শিক্ষার্থী রয়েছে । 

প্রতিষ্ঠার সময় এই ক্যাম্পাসে মাত্র ৪ টি বড় ভবন ও ২৭ একরের জায়গা ছিল। বর্তমানে ৪১৯ একরের বিশাল ক্যাম্পাসে প্রায় ১৬৩ টি বড় অবকাঠামো রয়েছে। উত্তর দিকের সান ডিয়াগ ক্যাম্পাসটি সবচেয়ে বড় ও আধুনিক। এছাড়া শহরের বিভিন্ন প্রান্তে এর আরো ১০ টি উপ ক্যাম্পাস রয়েছে। লস এঞ্জেলেস ক্যাম্পাসে রয়েছে নিজস্ব স্টেডিয়াম, বাস্কেট বল স্টেডিয়াম, সুইমিং পুল ও মেডিক্যাল প্লাজা। আবাসিক ছাত্রদের জন্য ২১ টি হল রয়েছে । 

করিম আব্দুল জব্বার, জাকি রবিন্সন, জিম মরিসন, বিল ওয়াটসন, পপ সিঙ্গার শাকিরা, মারলিন মনেরো, হলিউড অভিনেতা আরলনড শোয়ারজেনেগারসহ আরো অনেক বিখ্যাত ব্যক্তিত্ব পড়াশোনা করেছেন এখানে। 

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics
Best Electronics