Alexa বিশ্ব সেরা ১০০: ম্যাকগিল ইউনিভার্সিটি

বিশ্ব সেরা ১০০: ম্যাকগিল ইউনিভার্সিটি

আদনান হোসাইন ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৮ ১৫ মে ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

ম্যাকগিল ইউনিভার্সিটি

ম্যাকগিল ইউনিভার্সিটি কানাডার মন্ট্রিলে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। শুধুমাত্র গবেষক তৈরি করার লক্ষেই শুরুতে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছিল, তবে বর্তমানে এখানে তাত্ত্বিক লেখাপড়াও হয় । 

১৮২১  সালে কিং জর্জ একটি রাজকীয় সভায় এটি প্রতিষ্ঠা করার ঘোষণা দেন। এর ১ মাস পরেই জমি অধিগ্রহন শুরু হয় এবং একই বছরে ২১ জন গবেষক নিয়ে এর যাত্রা শুরু হয়।  বিশ্ববিদ্যালয়ের নামকরন করা হয় জেমস ম্যাকগিল নামক স্কটল্যান্ডের এক  ব্যবসায়ীর নামে যিনি শুরুতে ১৪ মিলিয়ন ডলার দান করেছিলেন এর উন্নয়নে । 

মাইকেল আর্থার মেহেন বর্তমানে ম্যাকগিল ইউনিভার্সিটির উপাচার্য ও একজন  কানাডিয়ান আইনজীবি, সাংস্কৃতিক পৃষ্ঠপোষক এবং সাবেক সেনেটর। 

আর্টস, বিজ্ঞান, মেডিসিন, প্রকৌশল ও আইন এই পাঁচটি প্রধান অনুষদে প্রায় ৪০,০৩৬ জন শিক্ষার্থী রয়েছে । 

ম্যাকগিলের প্রধান ক্যাম্পাসটি মন্ট্রিয়েলের মাউন্ট রয়্যালে অবস্থিত। এর ৩৭২ একরের ক্যাম্পাসের  সবচেয়ে উত্তরে  Sherbrooke পার্ক ও দক্ষিনে  Aylmr সড়কের দুই পাশে  পাইন অ্যাভিনিউ অবস্থিত। পশ্চিম ক্যাম্পাসে Prsivl Molson মেমোরিয়াল স্টেডিয়াম ও মন্ট্রিল স্নায়বিক ইনস্টিটিউট ও হাসপাতাল রয়েছে। সমস্ত ক্যাম্পাস টি মারবেল ও গ্রে চুনাপাথর ব্যবহার করে নির্মিত হয়েছিল যা একটি দৃষ্টি নন্দন স্থাপনা । 

জাস্টিন ট্রুডো, আরনেস্ত রাদারফোর্ড, ইভান গোল্ডবারগ, মরমান জুকারমানসহ কানাডার রাজনৈতিক নেতাদের অনেকেই এখানে লেখাপড়া করেছেন । 

অনেক অভিবাসী বাংলাদেশী এই বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছেন। 

ডেইলি বাংলাদেশ/এমএইচ