Alexa বিশ্ব সেরা ১০০: ব্রিস্টল বিশ্ববিদ্যালয়

বিশ্ব সেরা ১০০: ব্রিস্টল বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৫ ৮ আগস্ট ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের একটি গবেষণা বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্যের রাজকীয় সনদ অর্জন করা অন্যতম বিশ্ববিদ্যালয় এটি । 

ইংল্যান্ডের সোসাইটি অব মার্চেন্টস কর্তৃক ১৫৯৫ সালে প্রতিষ্ঠিত হয় এই বিশ্ববিদ্যালয়। শুরুতে মার্চেন্ট ভেনচার্স টেকনিক্যাল কলেজ হিসেবেই কাজ চালিয়ে যাচ্ছিল এটি । শিল্প বিপ্লবের শুরুতে লন্ডনে দক্ষ জনবল থাকলেও ব্রিস্টল এ দক্ষ জনবল ছিল খুবই কম । একপর্যায়ে ব্রিস্টল কাউঞ্ছিল একটি ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্ঠার সিদ্ধান নিলো । তবে সেটি অনেক সময়ের কাজ ছিল । ফলে এই ভেনচার্স টেকনিক্যালকেই ব্রিস্টল বিশ্ববিদ্যালয় পরিনত করা হয় ও ব্যাপক সংস্কার কাজ করা হয় । ফলে এটি খুব দ্রুত পরিপূর্ণ বিশ্ববিদ্যালয়ে রুপ নেয়। 

হিউ রেডমন্ড ব্র্যাডি ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের সভাপতি এবং উপাচার্য । তিনি  একজন আইরিশ একাডেমিক  ও মেডিসিন বিভাগের অধ্যাপক। 

২৩, ৫৯০ জন শিক্ষার্থী ও ৬,১৯৯ জন  শিক্ষক রয়েছে বর্তমানে এই ক্যাম্পাসে । 

৪০০ বছরের পুরানো ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিল্ডিং সেই ১৫৯৫ থেকে এখনো টিকে আছে । এসব ভবনগুলির ডিজাইন করেছিল বিশ্ববিদ্যালয়ের প্রথম সভাপতি জোসেফ হ্যানসমের ছোট ভাই চার্লস হ্যানসোম। ওইলস মেমোরিয়াল ভবনটির বয়স ৩৭৮ বছর যা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক স্থিতিশীলতার প্রতীক। ক্যাম্পাসের ভিক্টোরিয়া বিল্ডিং টি সবচেয়ে বৃহৎ স্থাপনা যেখানে চারুকলা ও আইন বিভাগ অবস্থিত । 

ডেভিড ওইলিয়াম, সাইমন পেজ, এমিলি ওয়াটসন, জনাথন ব্রাউন, ওইলিয়াম র‍্যামসিসহ আরো অনেক বিখ্যাত বাক্তিদের জ্ঞান অর্জন হয়েছে এই ক্যাম্পাস থেকেই ।  

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics
Best Electronics