Alexa বিশ্ব সেরা ১০০: নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়

বিশ্ব সেরা ১০০: নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়

আদনান হোসাইন  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:৩৮ ১৯ জুন ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় (এনওয়াইইউ) আমেরিকার নিউইয়র্ক সিটিতে অবস্থিত মূলত একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয় । এটি আমেরিকার সবচেয়ে বিস্তৃত একটি বিশ্ববিদ্যালয়, যার শাখা রয়েছে বিশ্বের আরো প্রায় ৩৪ টি প্রধান শহরে । 

১৮৩১ সালের ১৮ এপ্রিল নগরীর ব্যবসায়ী, ব্যাংকার এবং  নিউইয়র্ক সিটির বাসিন্দাদের সহায়তায় একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়, যার প্রাথমিক লক্ষ ছিল চিকিৎসা এবং বিজ্ঞান শেখানো। সে সময়  আলবার্ট গ্যালাতিন প্রতিষ্ঠানের প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন। তবে এর শিক্ষা কার্যক্রম শুরু হয় ঠিক ১ বছর পরে ১৮৩২  সালে, নিউইয়র্ক সিটি হলের চার-তলা ক্লিনটন হল ভাড়া করে।  ১৮৩৫ সাল থেকে লন্ডনের কিছু এ্যাডভোকেট এর সহায়তায় এখানে  আইন স্কুলও যুক্ত করা হয় । 

অ্যান্ড্রু ডেভিড হ্যামিলটন নিউইয়র্ক  বিশ্ববিদ্যালয়ের ১৬ তম সভাপতি। তিনি একজন ব্রিটিশ রসায়নবিদ এবং একাডেমিক। ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত, তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। 

এই ক্যাম্পাসে বর্তমানে ৫১,৮৪৮ জন শিক্ষার্থী রয়েছে  । 

মুলত নিউইয়র্ক  বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কোন ক্যাম্পাস নেই। তবে আমেরিকার মধ্যে থাকা সবচেয়ে বড় ক্যাম্পাস গুলো ম্যানহাটান ও ব্রুকলিনে ছড়িয়ে আছে যার সম্মিলিত আয়তন  ১৭১ একরেরও বেশি । এছাড়া ওয়াশিংটন ডি সি তে  স্কয়ার পার্কের পাশে আরো ৪ টি অতিরিক্ত 'পোর্টাল' ক্যাম্পাস এবং ১২  টি একাডেমিক সেন্টার রয়েছে। আমেরিকার বাইরে এর গ্লোবাল ক্যাম্পাসগুলো হচ্ছে  আবু ধাবি , সাংহাই, আক্রা, বার্লিন, বুয়েনস আয়ারস, ফ্লোরেন্স , লন্ডন, প্রাগ, সিডনি, তেল আভিভ প্রমুখ । 

লেডি গাগা, এঞ্জেলিনা জলি, এলিজাবেথ অলসেন, রবার্ট মুলার, ক্রিস ইভান্স, ট্রাম্প এর মেয়ের জামাই জেরেড কুশনারসহ আরো অনেক গুরুত্বপূর্ণ মানুষের ক্যাম্পাস ছিল এটি ।  

ডেইলি বাংলাদেশ/এমএইচ