Alexa বিশ্ব মানবাধিকার দিবস

বিশ্ব মানবাধিকার দিবস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:২০ ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১১:১২ ১০ ডিসেম্বর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্ব মানবাধিকার দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হবে। এ দিবস উপলক্ষে ঢাকায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের প্রধান কার্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সকাল সাড়ে ৯টায় একটি শোভাযাত্রা শুরু করবে এবং জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে তা শেষ হবে। 

জাতীয় প্রেস ক্লাবের সামনে মানবাধিকার কর্মীরা একটি মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। বৃহত্তর ঢাকা মহানগর এবং ঢাকা জেলার দুই সহস্রাধিক মানবাধিকার কর্মী এ কর্মসূচিতে যোগ দেবেন বলে কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে সারা দেশে এবং বহির্বিশ্বে বাংলাদেশের ৪১টি মিশনে একযোগে দিবসটি পালন করা হবে। দেশের বিভাগীয় শহর চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, রংপুর, ময়মনসিংহ, কুমিল্লা ও বরিশালসহ দেশের প্রায় সবক’টি জেলা, উপজেলা, থানা, কলেজ-বিশ্ববিদ্যালয় ও পৌরসভা কমিটিগুলো নিজ নিজ এলাকায় নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করবে।

কর্মসূচির মধ্যে রয়েছে সেমিনার, সিম্পোজিয়াম, আলোচনা সভা, শোভাযাত্রা, মানববন্ধন, বিশেষ স্মরণিকা প্রকাশ, পোস্টার প্রদর্শনী, কবিতা পাঠ, নাট্যানুষ্ঠান, রক্তদান কর্মসূচি ও রচনা প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠান।

১৯৪৮ সালের ১০ ডিসেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে স্বতঃস্ফূর্তভাবে গৃহীত সর্বজনীন মানবাধিকার সনদের আদর্শ ও দর্শন পরবর্তীকালে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার দলিলে বিস্তারিতভাবে শুধু সন্নিবেশিতই করা হয়নি বরং তা কার্যকর করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ