বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস কাল

বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস কাল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:১২ ৮ জুন ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

সারা বিশ্বের মতো আগামীকাল রোববার (৯জুন) বাংলাদেশেও পালিত হবে ‘বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস’। দিবসের এবারের প্রতিপাদ্য ‘অ্যাক্রিডিটেশন: সাপ্লাই চেইনে মূল্য সংযোজন করে’। এ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড (বিএবি) বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। গত ২৯ মে শিল্প মন্ত্রণালয়ে এক সভায় এ সিদ্ধান্ত হয়।

কর্মসূচির অংশ হিসেবে ৯ জুন সকালে মতিঝিলে অবস্থিত শিল্প ভবনের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এতে প্রধান অতিথি থাকবেন বলে জানা গেছে। সভায় সভাপতিত্ব করবেন শিল্প সচিব মো. আবদুল হালিম।

দিবসটি উপলক্ষে বিএবি এরই মধ্যে প্রচারসামগ্রী, ব্যাগ, কলম, বুকলেট, বর্ণিল স্যুভেনির ও পোস্টার প্রকাশ করেছে। এরই মধ্যে শিল্প মন্ত্রণালয় ও রাজধানীর বিভিন্ন সড়কদ্বীপ ব্যানার, ফেস্টুন এবং প্ল্যাকার্ডে সাজানো হয়েছে।

অ্যাক্রিডিটেশন হচ্ছে- পণ্য ও সেবার গুণগত মানসনদের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার স্বীকৃতি। কোনো শিল্পপণ্য ও সেবা অভ্যন্তরীণ বাজারে বিক্রির জন্য অ্যাক্রিডিটেশন সনদের প্রয়োজন না হলেও রফতানির ক্ষেত্রে ওই পণ্যের অনুকূলে অ্যাক্রিডিটেড ল্যাবরেটরির টেস্টিং সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। ফলে অ্যাক্রিডিটেশনকে আন্তর্জাতিক বাণিজ্যের অন্যতম কারিগরি প্রতিবন্ধকতা হিসেবে বিবেচনা করা হয়।

বিএবি এরই মধ্যে বিএসটিআই, বিসিএসআইআর, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, ঔষধ প্রশাসন অধিদফতর ল্যাবরেটরির মতো সরকারি পরীক্ষাগারসহ দেশীয় ও বহুজাতিক ৬২টি টেস্টিং ও ক্যালিব্রেশন ল্যাবরেটরি, দুটি মেডিকেল ল্যাবরেটরি, দুটি সনদ প্রদানকারী সংস্থা ও পাঁচটি পরিদর্শন সংস্থাসহ মোট ৭১টি প্রতিষ্ঠানকে অ্যাক্রিডিটেশন সনদ দেয়া হয়েছে। বর্তমান সরকারের মেগা প্রকল্প পদ্মা সেতুতে নির্মাণসামগ্রীর গুণগত মান পরীক্ষাকারী বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন বিডিই টেস্টিং ল্যাবরেটরি ও রূপপুর পরমাণু প্রকল্পের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার ল্যাবরেটরিও বিএবি’র অ্যাক্রিডিটেশন লাভ করেছে।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে