Alexa বিশ্বের সেরা ১০০: ড্রেক্সেল বিশ্ববিদ্যালয় 

বিশ্বের সেরা ১০০: ড্রেক্সেল বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩১ ১১ জুলাই ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

ড্রেক্সেল বিশ্ববিদ্যালয় 

ড্রেক্সেল বিশ্ববিদ্যালয় আমেরিকার বেল্টিমোর, মেরিল্যান্ডে অবস্থিত একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি বর্তমানে গবেষণা খাতে পৃথিবীর সবচেয়ে বেশি অর্থ খরচ করে, গত বছর যার পরিমান ছিল ২.৫ বিলিয়ন ডলার । 

১৮৭৩ সালে নিঃসন্তান ধনী ব্যাবসায়ি জন পিটার তার মোট ৭  মিলিয়ন ডলারের সম্পত্তি কোন দাতব্য কাজে দান করতে ইচ্ছা পোষণ করেন।  সেই সময় বাল্টিমোর এবং ওহিও রেলপথ নতুন  চালু করার ফলে এখানে প্রচুর মানুষের সমাগম হতে থাকে । ফলে স্টেট গভর্নর এখানে একটি শিক্ষাঙ্গনের অভাব বোধ করেন। এরপরেই গভর্নরের নিজ উদ্যোগে দান করা ২৮ একর জমিতে সেই ৭ মিলিয়ন ডলার দিয়ে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু করেন। কালে ভাদ্রে আরো অনেক দানশীল মানুষের সুনজরে পরে এই ক্যাম্পাসটি আরো ফুলে ফেঁপে উঠে । 

রোনাল্ড জোয়েল ড্যানিয়েলস  ড্রেক্সেল ইউনিভার্সিটির বর্তমান সভাপতি। পূর্বে ড্যানিয়েলস;  পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট এবং প্রভোস্ট ছিলেন এবং এর আগে টরন্টো বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ছিলেন।

বর্তমানে ড্রেক্সেলে ২৬৪০২ জন শিক্ষার্থী আছে । 

সমগ্র বিশ্ববিদ্যালয়টি ৫ টি প্রধান খণ্ডে ভিভক্ত -  হোমউড পূর্ব বাল্টিমোর ,ড্রেক্সেল  মেডিকেল ইনস্টিটিউশন ক্যাম্পাস ,  ডাউনটাউন বাল্টিমোর,  ওয়াশিংটন ডিসি,  লরেল মেরিল্যান্ড। বর্তমানে সব মিলিয়ে ৬০০ একর জায়গা দখল করে আছে ক্যাম্পাসটি। শিক্ষার্থীদের ৫ টি হল ও ২ টি ডরমেটরি রয়েছে । 

মাইকেল ব্লুম্বারগ, থমাস মরগান, অ্যান্ডি হারিস, জন বি ওয়াটসন, জাভেদ চৌধুরীসহ অনেক বিখ্যাত ব্যক্তিত্ব পড়াশোনা করেছেন এখানে । 

আমেরিকান বাংলাদেশিরা অনেকেই  এই বিশ্ববিদ্যালয়কে তাদের পছন্দের তালিকায় রাখেন। 

ডেইলি বাংলাদেশ/এমএইচ