Alexa বিশ্বের সর্বোচ্চ বাঞ্জি জাম্পিং চালু হচ্ছে মানালিতে

বিশ্বের সর্বোচ্চ বাঞ্জি জাম্পিং চালু হচ্ছে মানালিতে

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১০ ২৬ অক্টোবর ২০১৯   আপডেট: ১২:১৩ ২৬ অক্টোবর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

প্রকৃতির অপরূপ সাজে সজ্জিত মানালি। সেখানে গেলে দেখা যাবে উঁচু-নিচু বরফ আর পাথুরে পাহাড়ের এক অপূর্ব সমাহার। পাহাড়ের খাঁজে খাঁজে আঁকাবাঁকা বয়ে চলা বিয়াস নদীর অপরূপ সৌন্দর্য তো রয়েছেই। মানালিতে গেলে মনে হবে প্রকৃতির এক অপার বিস্ময়। এবার পর্যটকদের আনন্দ আরো বাড়িয়ে দিতে প্রস্তুত হিমাচল প্রদেশের জায়গাটি।

বিশ্বের সর্বোচ্চ বাঞ্জি জাম্পিং চালু হচ্ছে মানালিতে। দশ হাজার পাঁচশ’ ফুট উচ্চতায় গভীর খাদে এই বাঞ্জি জাম্পিং করা হবে। হিমাচলকে অ্যাডভেঞ্চার পর্যটনের ‘আড়ৎ’ হিসেবে গড়ে তুলতে চায় ভারত সরকার।

অ্যাডভেঞ্চার স্পোর্টসে সারা বিশ্ব থেকে পর্যটক আকর্ষণ করতে চায় মানালি। সেই কারণে অ্যাডভেঞ্চার স্পোর্টসে ‘উচ্চতম এবং দীর্ঘতম’ তকমা পেতে আগ্রহী। মানালির এই বাঞ্জি জাম্পিং সাইটের দেখাশোনা করবে অটল বিহারী বাজপেয়ী ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যালায়েড স্পোর্টস। মাটি থেকে ৫৯৬ ফুট উচ্চতায় থাকবে জাম্পিং প্ল্যাটফর্ম।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিশ্বের আর কোথাও এত উঁচুতে বাঞ্জি জাম্পিং সাইট নেই। এখানে যে প্রযুক্তির ব্যবহার করা হবে, তা এখন পর্যন্ত শুধু নিউজিল্যান্ড ও আমেরিকায় ব্যবহার করা হয়েছে। সম্প্রতি হিমাচলের গুলাবাতে ৯৩০০ ফুট উচ্চতায় ৩৫০ মিটার লম্বা স্কাই সাইক্লিং ট্র্যাক চালু হয়েছে। এত উঁচুতে বিশ্বের আর কোথাও স্কাই সাইক্লিং-এর ব্যবস্থা নেই।

ডেইলি বাংলাদেশ/এনকে