Alexa বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরাটি দিয়ে যা করা হবে!

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরাটি দিয়ে যা করা হবে!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৪৬ ২৪ জানুয়ারি ২০২০  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত হীরার সন্ধান পাওয়া গেছে। বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড লুই ভিটন করছে এই কাজ। এটি ১৭৫৮ ক্যারেটের। আর এই হীরাটির নাম হল সেয়োলো ডায়মন্ড, যার অর্থ বিরল সন্ধান।

হীরাটি বতসোয়ানায় অবস্থিত লুকারা হীরা অনুসন্ধান এবং খনি সংস্থা আবিষ্কার করে। এখন পর্যন্ত বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত হীরা এটি।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা লুই ভিটন এবং অ্যান্টওয়ার্প হীরা তৈরির প্রক্রিয়ায় কাজ করা প্রতিষ্ঠান এইচবির সঙ্গে একটি চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী হীরাটিকে ঘষামাজা করা হবে। তবে হীরাটির মূল্য কত হবে, সে বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি। তবে হীরাটির অংশ বিশেষ লুই ভিটন পাচ্ছে বলে জানা গেছে।

এছাড়াও জানা গেছে, ফরাসি ফ্যাশন হাউজ ও বিলাসবহুল পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠান লুই ভিটনের গয়না সামগ্রীতে যুক্ত হচ্ছে এ হীরাটি।

হীরাটির গুণমান, এর কাঠামো ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে আরো কয়েক মাস সময় লাগবে। কেবল বড় আকারের জন্যই নয়, হীরাটি নজর কেড়েছে এটির বিচিত্র রঙ এবং গঠনের জন্যও। হীরাটির উপরে কার্বনের একটি পাতলা স্তর রয়েছে যা এর অভ্যন্তরে দুই বিলিয়ন বছরের প্রাচীন ইতিহাসকে ধারণ করে।

উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম হীরা কুলিনান ডায়মন্ড হল ৩১০৬ ক্যারেটের। এটি ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত হয়েছিলো। যা এখনও ব্রিটিশ রয়্যালটির রাজকীয় সংগ্রহে রয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ