Alexa বিশ্বের দীর্ঘতম নদী, তিন হাজার প্রজাতির মাছের আবাসস্থল 

বিশ্বের দীর্ঘতম নদী, তিন হাজার প্রজাতির মাছের আবাসস্থল 

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩০ ৩ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নদীর সৌন্দর্য কে না মুগ্ধ হয়ে উপভোগ করে! বাংলাদেশকে বলা হয় নদীমাতৃক দেশ। এ দেশ জুড়ে ছোটবরড় কতই না নদী রয়েছে। কিন্তু বাংলাদেশের বড় নদীগুলোর কোনটাই কিন্তু খুব দীর্ঘ নদী নয়। এমনিতেই বাংলাদেশের সীমানায় আসার পরে নদীগুলো একদম মোহনার মুখেই চলে আসে। আজকে আমরা একটা দীর্ঘ নদীর কথা জানবো। নদীটা এতই বিশাল যে এটিকে পৃথিবীর দীর্ঘতম নদী নামেই সবাই চেনে। পৃথিবীর দীর্ঘতম এই নদীটি দক্ষিণ যুক্তরাষ্ট্রে অবস্থিত, নাম আমাজন নদী।

অ্যামাজন জঙ্গলের মাঝে ঝর্ণাএকটি নদীর দৈর্ঘ্য কতই বা হতে পারে, এক বা দুই হাজার কিলোমিটার? কিন্তু পৃথিবীর দীর্ঘতম এই নদীর দৈর্ঘ্য তার চেয়েও অনেক বেশি। এর দৈর্ঘ্য প্রায় ৬ হাজার ৪০০ কিলোমিটার। বর্ষাকালে যেকোনো নদীরই প্রশস্থতা বেড়ে যায়। তেমনটাই হয় আমাজনের ক্ষেত্রেও। বর্ষা মৌসুমে, আমাজন নদীর প্রস্থ ১৯০ কিলোমিটার বা ১২০ মাইল পর্যন্তও হয়ে যায় কখনো।

আমাজন জঙ্গলের মাঝ দিয়ে বয়ে চলা বিশ্বের দীর্ঘতম নদীঅনেক নদীর ওপর দিয়েই চলাচলের জন্য ব্রিজ থাকে। আচ্ছা, আমাজন নদীর ওপর দিয়ে কি কোনো ব্রিজ আছে? অত লম্বা ব্রিজ কি বানানো সম্ভব? আমাজন নদীর ওপর দিয়ে কোনো ব্রিজ নেই। কেননা, আমাজন নদীর বেশিরভাগ অংশই পৃথিবীর বিখ্যাত আমাজন জঙ্গলের ভিতর দিয়ে প্রবাহিত হয়েছে। তাই ব্রিজের প্রয়োজনও এখন পর্যন্ত হয়নি।

অসংখ্য প্রজাতির মাছের রাজ্য এই নদীঅনেকগুলো শহরের মাঝ দিয়ে বয়ে যাওয়া আমাজন নদী সংলগ্ন সবচেয়ে বড় শহরটির নাম ‘ম্যানোস’। ব্রাজিলের এই শহরটিতে প্রায় ১ দশমিক ৭ মিলিয়ন মানুষ বসবাস করে। নদী মানেই সেখানে মাছের বসবাস। সেই নদী যদি হয় পৃথিবীর বৃহত্তম নদী, তাহলে তো মাছের রাজত্ব থাকা উচিত। আমাজন নদীতে সত্যিকার অর্থেই মাছের রাজত্ব আছে।

পানির নিচের সৌন্দর্যএখন পর্যন্ত সেখানে প্রায় ৩ হাজার প্রজাতির মাছ পাওয়া গিয়েছে। বিজ্ঞানীরা প্রতিনিয়তই আরো নতুন নতুন প্রজাতির মাছ আবিষ্কার করে চলেছে। আমাজনের অগভীর জলের মাঝে ঘাপটি মেরে লুকিয়ে থাকে পৃথিবীর সবচেয়ে বড় সাপ অ্যানাকোন্ডা। নদীর আশেপাশে কোন বড় প্রাণী (যেমন: ছাগল) এলেই অ্যানাকোন্ডা তাকে আক্রমণ করে এবং শিকার হিসেবে খেয়ে ফেলে।

দীর্ঘদেহী অ্যানাকোন্ডাশুধু অ্যানাকোন্ডাই নয়, আমাজনে লুকিয়ে থাকা আরেকটি মাংসাশী মাছ পিরানহা। পিরানহা বেশ ভয়ঙ্কর। নদীতে নামা শিকারকে এরা একইসাথে দলবেঁধে আক্রমণ করে। বলা হয় কোনো জীবিত প্রাণী পিরানহার ঝাঁকের আক্রমণের শিকার হলে কিছুক্ষণ পরে সেখানে শুধু ঝকঝকে নতুন কংকাল পাওয়া যায়। তাই পৃথিবীর দীর্ঘতম নদী যতটা দীর্ঘ, ততটাই বিপজ্জনক।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics