Alexa বিশ্বের এসব স্থানে কখনো প্রবেশ সম্ভব নয়, কিন্তু কেন?

বিশ্বের এসব স্থানে কখনো প্রবেশ সম্ভব নয়, কিন্তু কেন?

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫৩ ৮ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বে এমন কোনো স্থান থাকতে পারে যেখানে প্রবেশ সম্ভব নয়? গোটা বিশ্বের যে কোনো স্থানে আপনি যেতে পারেন। যদিও যেখানে যাবেন সেই জায়গার সংশ্লিষ্ট প্রশাসনের কাছে যাওয়ার আগে অবশ্যই অনুমতি নিতে হবে। বিশেষ করে বানাতে হবে ভিসা। কিন্তু বিশ্বে এমনও কিছু জায়গা রয়েছে যেখানে কোনোভাবেই আপনি যেতে পারবেন না। এমনই সাত জায়গার কথা তুলে ধরা হল এই প্রতিবেদনে-

রয়্যাল এয়ারফোর্স স্টেশন১) নর্থ ইয়র্কশায়ারের রয়্যাল এয়ারফোর্স স্টেশন। এখান থেকেই তথ্য পাঠানো হয় মার্কিন ও ব্রিটিশ আর্মিকে। কিছু কিছু স্যাটেলাইট যুক্তরাষ্ট্রের এনএসএ কন্ট্রোল করে। এটাই বিশ্বের সবচেয়ে বড় ইলেট্রিক মনিটরিং সিস্টেম।

পাইন গ্যাপ২) পাইন গ্যাপ হলো এমন একটি জায়গা যেখান থেকে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া যৌথভাবে তাদের স্পাই স্যাটেলাইট কন্ট্রোল করে। যেসব স্যাটেলাইট চীন ও রাশিয়ার কিছু অংশে নজরদারি চালায়। সেখানে ঢুকতে গেলেই একটি সাইনবোর্ডে স্পষ্ট নির্দেশ দেয়া থাকে যে সেখান থেকেই যেন গাড়ি ঘুরিয়ে নেয়া হয়।

নর্থ সেন্তিনেল আইল্যান্ড৩) নর্থ সেন্তিনেল আইল্যান্ড হলো আন্দামান নিকোবর দ্বিপপুঞ্জের একটি দ্বীপ। সেখানে বসবাস করে সেন্তিনেল প্রজাতির মানুষ। তারা বিশ্বের শেষ প্রজাতি যারা এখনো পর্যন্ত বহির্জগতের সঙ্গে কোনো রকম যোগাযোগ না রেখেই জীবন ধারণ করে।

মেট্রো ২৪) শোনা যায় রাশিয়ায় মাটির তলায় একটি গুপ্ত জায়গা রয়েছে। যেখানে সুড়ঙ্গ দিয়ে রাশিয়ার যেকোনও গুরুত্বপূর্ণ জায়গায় যাওয়া যায়। সুড়ঙ্গটির নাম মেট্রো ২। রাশিয়ার প্রশাসন কখনো এই সুড়ঙ্গের কথা স্বীকারও করে না আবার অস্বীকারও করে না।

রানীর শয্যাগৃহ৫) ব্রিটেনের রাণীর শয্যাগৃহ। যেখানে কখনো প্রবেশ করা সম্ভব নয়। বাকিংহাম প্যালেসের অন্যান্য জায়গায় যাওয়ার অনুমতি থাকলেও রানীর শয্যাগৃহ পাহারা দেয় স্কটল্যান্ড ইয়ার্ড।

পোভেগ্লিয়া আইল্যান্ড৬) একসময় ইতালির পোভেগ্লিয়া আইল্যান্ডে মানুষ বাস করত। কিন্তু দ্বীপটা শূন্য হয়ে যায়। মনে করা হয় আপাতত ভূতেদের আখড়া ওই দ্বীপ। তাই ওখানে প্রবেশ নিষেধ।

ভ্যাটিকান সিটির গোপন আর্কাইভ৭) মনে করা হয় ক্যাথলিক চার্চের অনেক গোপন নথি রয়েছে ভ্যাটিকান সিটির গোপন আর্কাইভে। তাই পোপ ও কয়েকজন অত্যন্ত মেধাবী মানুষ ছাড়া কারও প্রবেশ নিষেধ ওই গোপন জায়গায়।

ডেইলি বাংলাদেশ/জেএমএস