বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের সামনে কারা?

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের সামনে কারা?

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৫ ১২ জুন ২০১৯  

ছবি : বাফুফে

ছবি : বাফুফে

কাতার বিশ্বকাপের প্রাক বাছাইয়ে দুই লেগে লাওসকে হারিয়ে চূড়ান্ত পর্বে জায়গা ক্রে নিয়েছে বাংলাদেশ। সঙ্গে এএফসি এশিয়ান কাপ ২০২৩ এর দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে জামাল ভূঁইয়ার দল। বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইপর্বের যে ৪০ দল সুযোগ পেয়েছে তার মধ্যে বাংলাদেশ একটি।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লাওসের বিপক্ষে ড্র করে জেমি ডের শিষ্যরা। তবে লাওসকে তাদের ঘরের মাঠে ১-০ গোলে হারায় লাল-সবুজের দল। এতে আসে এই সুযোগ।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে ৪০ দলকে আটটি গ্রুপে বিভক্ত করে ড্র অনুষ্ঠিত হবে। সেখানেই বাংলাদেশের প্রতিপক্ষ নির্ধারিত হবে। প্রতিটি গ্রুপে পাঁচটি করে দল থাকবে। প্রতিটি দল আটটি ম্যাচ পাবে। হোম এবং অ্যাওয়ে হিসেবে ম্যাচগুলো খেলবে।

রবিন রাউন্ড লিগ পদ্ধতিতে আট গ্রুপের আটটি দল সঙ্গে চার সেরা গ্রুপ রানার্স আপ দল তৃতীয় রাউন্ডে উন্নীত হবে। বিশ্বকাপের হোস্ট হওয়ায় কাতার সরাসরি বিশ্বকাপে খেলবে। এবং এশিয়ান কাপের হোস্ট হওয়ার দ্বিতীয় রাউন্ড থেকে চীন খেলবে।

তৃতীয় ও চতুর্থ রাউন্ড শেষে শীর্ষ দুই দলই বিশ্বকাপের টিকিট পাবে। বাছাইপর্বের দ্বিতীয় পর্ব শুরু হবে চলতি বছরের সেপ্টেম্বর মাসের ৫ তারিখ থেকে।

বাংলাদেশের ভাগ্য নির্ধারণ হবে ১৭ জুলাই। কারা প্রতিপক্ষ হচ্ছে সেদিনই জানা যাবে ড্রয়ে। আর সেপ্টেম্বরের ৫ তারিখ থেকে দ্বিতীয় পর্বের লড়াইও শুরু হবে।

ডেইলি বাংলাদেশ/আরএস