Alexa বিশ্বকাপ বাছাইয়ে ‘ই’গ্রুপে বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইয়ে ‘ই’গ্রুপে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক   ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১০ ১৭ জুলাই ২০১৯   আপডেট: ১৬:১২ ১৭ জুলাই ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

কাতার বিশ্বকাপের মূল বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, কাতার, আফগানিস্তান ও ওমান।

বুধবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) কার্যালয়ে আগামী বিশ্বকাপের বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়। পট অনুযায়ী ৪০টি দলকে ভাগ করা হয় ৮টি গ্রুপে। প্রতি গ্রুপে ৫টি করে দল বাছাই করা হয় লটারির মাধ্যমে। বাংলাদেশ ছিল ৫ নম্বর পটে।

গ্রুপ সঙ্গী বাকি দলগুলোর চেয়ে র‍্যাংকিংয়ে অবশ্য বেশ পিছিয়ে আছে বাংলাদেশ। এর মধ্যে ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার ফিফা র‍্যাংকিংয়ের ৫৫তম স্থানে আছে। ওমান ৮৬তম, ভারত ১০১তম ও আফগানস্তান আছে ১৪৯তম স্থানে।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে শুরু হবে খেলা। এরপর ২৪টি দেশ মিলে খেলবে এএফসি এশিয়া কাপেও। ফলে বিশ্বকাপের বাছাইয়ে টিকতে না পারলেও সুযোগ থাকবে এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ।

এএফসি কাপের দুই চ্যাম্পিয়ন সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

গত ১১ জুন বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত বাছাই পর্বে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। প্রাক-বাছাইয়ের দ্বিতীয় লেগে লাওসের সঙ্গে গোলশূন্য ড্র করে জেমি ডে'র শিষ্যরা। ফলে প্রথম লেগে লাওসের বিপক্ষে পাওয়া ১-০ গোলের জয়েই চূড়ান্ত বাছাই পর্ব নিশ্চিত করে লাল-সবুজের দলটি।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, জর্ডান, কিরাগিজস্তান ও তাজিকিস্তান। সেবার অবশ্য ৮ ম্যাচ খেলে কোনো জয় পায়নি বাংলাদেশ। ১টি ম্যাচ হয়েছিল ড্র।

ডেইলি বাংলাদেশ/আরএস

Best Electronics
Best Electronics