Alexa বিশ্বকাপ নয়, বাংলাদেশ সিরিজেই চোখ মালিকের

বিশ্বকাপ নয়, বাংলাদেশ সিরিজেই চোখ মালিকের

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫২ ২৩ জানুয়ারি ২০২০  

শোয়েব মালিক

শোয়েব মালিক

চলতি বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ভাবতে চান না পাকিস্তানের অভিজ্ঞ ব্যাটসম্যান শোয়েব মালিক। তার সম্পূর্ণ মনোযোগ এখন বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে। 

ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন ৩৭ বছর বয়সী মালিক। জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১১১টি ম্যাচ খেলেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ১০৪টি ম্যাচ খেলেছেন ভারতের রোহিত শর্মা। 

পাকিস্তানের জার্সি গায়ে গত বছরের শুরুর দিকে সর্বশেষ ম্যাচ খেলেছেন মালিক। আবারো দলে ডাক পেয়ে তিনি উচ্ছ্বসিত। তিনি বলেন, ‌আমাকে বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য নেয়া হয়েছে এবং আমি আমার সুযোগের সর্বোচ্চ ব্যবহার করতে চাই। ম্যাচের আগে বুধবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে মালিক বলেন, বিশ্বকাপ অনেক দূর এবং আমি সুদূরপ্রসারী লক্ষ্য নির্ধারণ করতে চাই না। 

তিনি বলেন, দলে অনেক তরুণ ক্রিকেটার আছে এবং তাদের উজ্জীবিত করা উচিৎ—এটাই আমার প্রধান কাজ। আমি বিশ্বকাপে মনোযোগ দিতে চাই না, কারণ এটা অনেক দূর। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মালিক বলেন, ভালো পারফরম্যান্সের জন্য অধিনায়কত্বই একমাত্র ফ্যাক্টর নয়। 

বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য ৩৭৪ বছর বয়সী মালিকের পাশাপাশি ৩৯ বছর বয়সী মোহাম্মদ হাফিজকেও দলে ডেকেছেন দেশটির নির্বাচকমণ্ডলী। 

গত বছর মোট নয়টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা পাকিস্তান। যার মধ্যে মাত্র একটিতে জয় পেয়েছে তারা। বাকি সবগুলোতেই লজ্জাজনকভাবে হেরে গেছে। এর মধ্যে আছে ঘরের মাঠে শ্রীলংকার কাছে ৩-০ ব্যবেধানে হোয়াইটওয়াশ। 

পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে ৩০.৫৮ গড়ে ২২.৬৩ রান করেছেন মালিক। বল হাতে নিয়েছেন ২৮টি উইকেট। ২০১৫ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানান তিনি। ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের পর থেকে ওয়ানডে ক্রিকেট থেকেও অবসর নিয়েছেন অভিজ্ঞ এ ক্রিকেটার।

ডেইলি বাংলাদেশ/এম